ফের শীর্ষ পাঁচে শিয়াওমি

সাম্প্রতিক সময়ে ব্যবসায় কিছুটা মন্দা কাটিয়ে এবার ঘুরে দাঁড়াতে যাচ্ছে শিয়াওমি। স্মার্টফোন সরবারহ বেড়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 01:41 PM
Updated : 11 Sept 2017, 01:41 PM

শিয়াওমি-কে অনেক ক্ষেত্রেই চীনের অ্যাপল বলে বিবেচনা করা হয়। সোমবার ফিনান্সিয়াল টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয় স্মার্টফোনের সরবরাহ বাড়ায় বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় স্থান ফিরে পেয়েছে প্রতিষ্ঠানটি।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় প্রান্তিকে শিয়াওমি’র স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫৯ শতাংশ। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন-এর তথ্যমতে ওই প্রান্তিকে ২.১ কোটি স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

২০১৪ সালে বিশ্বের সবচেয়ে বেশি মূল্যবান স্টার্ট-আপ প্রতিষ্ঠানের খেতাব লাভ করে শিয়াওমি। এর পরপরই ২০১৫ সালে স্মার্টফোন সরবরাহের লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি। ফলে তাদের স্থানীয় প্রতিদ্বন্দ্বী অপ্পো এবং ভিভো’র কাছে বাজারের দখল হারায় তারা।

বর্তমানে নিজস্ব প্রসেসর নকশা করছে চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে ব্যাটারির ওপর চাপ কমবে এবং বিদেশী নির্মাতাদের ওপর নির্ভরশীলতা কমবে বলে ধারণা করা হচ্ছে।

এর পাশাপাশি বিশ্বজুড়ে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে শিয়াওমি। ভারতের মতো দ্রুত বর্ধনশীল বাজারগুলোর দিকে নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি।