দ্বিতীয় প্রধান কার্যালয় বানাচ্ছে অ্যামাজন

আরেকটি প্রধান কার্যালয় বানাতে যাচ্ছে অ্যামাজন। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা উত্তর আমেরিকায় পাঁচশ’ কোটি মার্কিন ডলারে বানানো এই স্থাপনা হবে তাদের দ্বিতীয় প্রধান কার্যালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2017, 11:18 AM
Updated : 8 Sept 2017, 11:18 AM

শহর থেকে শহরে এবং অঙ্গরাজ্যগুলোতে কর কমাতে এমন উদ্যোগ নিয়েছে অ্যামাজন। এর মাধ্যমে নতুন ৫০ হাজার চাকুরি তৈরি হবে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিষ্ঠান প্রধান জেফ বেজোস এক বিবৃতিতে বলেন, তারা ‘এইচকিউ২’ প্রধান কার্যালয় তৈরির উদ্যোগ নিয়েছে, যেটি হবে সিয়াটল অফিসের “সম্পূর্ণভাবে সমকক্ষ।” তারা এমন একটি মেট্রোপলিটন অঞ্চল চায় যেখানে ১০ লাখের বেশি মানব বসতির পাশাপাশি একটি আন্তর্জাতিক এয়ারপোর্ট, ভালো শিক্ষাব্যবস্থা এবং বিস্তৃত পরিবহনব্যবস্থা রয়েছে।

ধারণা করা হচ্ছে সিয়াটলের চেয়ে কম খরুচে একটি শহরে দ্বিতীয় প্রধান কার্যালয়টি তৈরি করবে অ্যামাজন। সামনের ১০ থেকে ১৫ বছরে ৫০ হাজার চাকুরি এবং প্রতি বছর গড়ে এক লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই অ্যামাজন কার্যালয় তৈরির জন্য আগ্রহ প্রকাশ করেছে বেশ কিছু শহর। এর মধ্যে ডালাস, হিউস্টন, টরোন্টো, সেইন্ট লুইস, কেনটাকি এবং মায়ামি এর জন্য প্রস্তাব দেবে বলে জানানো হয়েছে। শিকাগো মেয়র র‍্যাম ইমানুয়েল তার শহরের জন্য বেজোসের সঙ্গে কথা বলছেন বলে জানিয়েছেন এক শিকাগো মুখপাত্র।

বর্তমানে দুইটি প্রধান কার্যালয় রয়েছে এমন প্রতিষ্ঠান খুবই বিরল। আর কার্যালয়ের দূরত্ব বেজোস-সহ প্রতিষ্ঠানের অন্যান্য নেতাদের ব্যবস্থাপনার ক্ষেত্রে বাধা হতে পারে। কিন্তু কিছু বিনিয়োগকারী ও বিশ্লেষকরা ধারণা করছেন, এতে ভৌগলিক বৈচিত্র্যের কারণে মূল্য এবং ঝুঁকি কমতে পারে।