সংঘবদ্ধ রাশিয়ান প্রচারণার প্রমাণ ফেইসবুকে

সামাজিক ও রাজনৈতিক বিভেদ সৃষ্টিকারী বার্তার প্রচারণা চালাতে রাশিয়ার তহবিল যোগানোর সন্ধান পেয়েছে মার্কিন সোশাল জায়ান্ট ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 10:54 AM
Updated : 7 Sept 2017, 10:54 AM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি বলেছে, ২০১৭ সালের মে মাস পর্যন্ত হিসাবে দুই বছরের বেশি সময়ের মধ্যে প্রায় তিন হাজার বিজ্ঞাপনের পেছনে এক লাখ ডলার ব্যয় করা হয়েছে। এইসব বিজ্ঞাপন নির্দিষ্টভাবে কোনো রাজনৈতিক ব্যক্তিত্বের সমর্থন করে না কিন্তু অভিবাসী, বর্ণ ও সম অধিকারসহ বিভিন্ন বিষয়ে পোস্ট দেয়, উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ফেইসবুক বলেছে তারা এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তদন্তে সহযোগিতা করতে চায়।

ফেইসবুক মার্কিন সরকারের বিশেষ কৌঁসুলী রবার্ট মুয়েলার-এর কাছে তাদের প্রমাণ হস্তান্তর করছে। মুয়েলার ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে রুশ হস্তক্ষেপের বিষয়ে চলমান তদন্ত পর্যবেক্ষণ করছেন।

ফেইসবুকের পক্ষ থেকে আরও বলা হয়, এই বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীদের প্রায় ৪৭০টি অ্যাকাউন্টের দিকে নিয়ে গেছে। এসব অ্যাকাউন্ট মিথ্যা তথ্য ছড়ায় বা ফেইসবুকের শর্তাবলী লঙ্ঘন করে।

বুধবার প্রকাশিত এক ব্লগ পোস্টে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “এই বিজ্ঞাপন আর অ্যাকাউন্টগুলো আদর্শগত ক্ষেত্রে সামাজিক ও রাজনৈতিক বিভেদ সৃষ্টিকারী বার্তা বাড়ানোর দিকে জোর দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।”

এ বিষয়ে ফেইসবুক শুধুই তাদের ধারণা প্রকাশ করছে আর তারা পুরোপুরি নিশ্চিত নয় যে এই অ্যাকাউন্টগুলো ইন্টারনেট রিসার্চ এজেন্সি’র তৈরি। প্রশ্নের মুখে পড়া অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়নি বলে জানিয়েছেন ফেইসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস।