হোয়াটসঅ্যাপে আয় বাড়াতে নজর ফেইসবুকের

হোয়াটসঅ্যাপ থেকে আয় বাড়াতে পদক্ষেপ নিতে যাচ্ছে এর মালিক প্রতিষ্ঠান ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 09:40 AM
Updated : 6 Sept 2017, 09:59 AM

গ্রাহকের জন্য ব্যবসায়িক যোগাযোগ আরও সহজ করতে নতুন ফিচার পরীক্ষা করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

মেসেজিং সেবাটির এক ব্লগ পোস্টে বলা হয়, “আমরা নতুন টুলস তৈরি করছি এবং পরীক্ষা করছি হোয়াটসঅ্যাপ বিজনেস নামের বিনামূল্যের অ্যাপের মাধ্যমে। ছোট প্রতিষ্ঠানের জন্য এবং বড় প্রতিষ্ঠানের জন্য এন্টারপ্রাইজ সলিউশন হিসেবে বৈশ্বিক গ্রাহক নিয়ে যারা কাজ করছে, যেমন এয়ারলাইন, ই-কমার্স সাইট ও ব্যংক।”

ইতোমধ্যেই সবুজ ব্যাজ ফিচারের একটি পাইলট প্রকল্প চালু করেছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ব্যবসায়িক কন্টাক্ট-এর পাশে একটি সবুজ ব্যাজ দেখা যাবে। এই সবুজ ব্যাজ-এর অর্থ তাদের ব্যবসা হোয়াটসঅ্যাপ-এর দ্বারা ভেরিফাইড।

ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা ম্যাট আইডেমা বলেন, “ভবিষ্যতে ব্যবসা থেকে সেবামূল্য নেওয়ার ইচ্ছা  আছে আমাদের।”

২০০৯ সালে যাত্রা শুরু করে হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ২২০০ কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেইসবুক। সে সময় এই ক্রয়মূল্য ছিল ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি কর্পোরেশন-এর  বাজার মূল্যের চেয়েও বেশি।

কেনার পর থেকে অ্যাপটিতে খুব বেশি মনযোগ দেয়নি ফেইসবুক। চলতি বছরের জুলাই থেকেই ফেইসবুকের চ্যাটিং সেবা মেসেঞ্জারেও বিজ্ঞাপন দেখাতে শুরু করেছে তারা। এবার হোয়াটসঅ্যাপ থেকেও আয় বাড়ানোর পথ খুঁজছে প্রতিষ্ঠানটি।

এর থেকে কীভাবে আয় করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি আইডেমা।

“অর্থ আয়ের বিষয়ে বিস্তারিত তথ্য নেই আমাদের কাছে,” বলেন আইডেমা।