স্মার্টফোনে অ্যাপল-কে টপকালো হুয়াওয়ে

বিশ্ব জুড়ে স্মার্টফোন বাজারে প্রথমবারের মতো অ্যাপল-কে ছাড়িয়েছে হুয়াওয়ে। চলতি বছরের জুন, জুলাই দুই মাসেই অ্যাপলের চেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 09:37 AM
Updated : 6 Sept 2017, 09:37 AM

অগাস্ট মাসেও স্মার্টফোন বিক্রিতে মজবুত অবস্থানে রয়েছে হুয়াওয়ে। ধারণা করা হচ্ছে অগাস্টেও অ্যাপলের ওপরেই থাকবে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

১২ সেপ্টেম্বর নতুন আইফোন উন্মোচনের কথা রয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের। নতুন আইফোনের অপেক্ষায় পুরানো আইফোন ৭ ও ৭ প্লাস বিক্রিতে কিছুটা কমতি দেখা গেছে। ফলে অ্যাপলকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে হুয়াওয়ে।

স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট’স এর গবেষণা পরিচালক পিটার রিচার্ডসন বলেন, “এটি হুয়াওয়ে’র জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। আরঅ্যান্ডডি ও উৎপাদন খাতে হুয়াওয়ের ধারাবাহিক বিনিয়োগের কারণে বিশ্বজুড়ে তারা এ মাত্রা অর্জন করেছে। এর সঙ্গে যোগ হয়েছে তাদের আগ্রাসী বিপণন ও বিক্রির চ্যানেল বৃদ্ধি।”

শুধু হুয়াওয়ে নয় অন্যান্য চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও বাজারে পোক্ত অবস্থানে পৌছেছে। চীনা ব্র্যান্ডগুলোর স্মার্টফোন নকশা, উৎপাদন ক্ষমতা ও ফিচারের সঙ্গে বিক্রির চ্যানেল বৃদ্ধি ও বাজারে পণ্যের প্রচার কৌশলের কারণে তারা প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলছে, বলে মনে করেন কাউন্টারপয়েন্ট’স-এর সহযোগী পরিচালক তারুন পাঠাক।

বেজেলহীন পর্দা, অগমেন্টেড রিয়ালিটি ও উন্নত ক্যামেরা ফিচারের কারণে বাজারে সাফল্য পেয়েছে হুয়াওয়ে, ওপ্পো, ভিভো ও শিয়াওমি’র মতো প্রতিষ্ঠানগুলো।