বন্যাদুর্গতদের সহায়তায় ফেইসবুকও

গুগলের পর এবার দক্ষিণ এশিয়া বন্যা আক্রান্তদের জন্য তহবিল সংগ্রহের প্রচারণা শুরু করছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমে ফেইসবুকও। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে সম্প্রতি আঘাত হানা ঘূর্ণিঝড় হার্ভির কারণে ক্ষতিগ্রস্থদের জন্যএক কোটি ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছে, এমন ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 11:53 AM
Updated : 2 Sept 2017, 08:36 AM

এক পোস্টে জাকারবার্গ বলেন, “ফেইসবুক সম্প্রদায় ঘূর্ণিঝড় হার্ভি’র আঘাতে আক্রান্তদের সহায়তায় একসঙ্গে এক কোটি ডলারের বেশি সংগ্রহ করেছে। এর মধ্যে আপনাদের পরিচালিত সব তহবিল সংগ্রহের প্রচারণা ও ফেইসবুকের পক্ষ থেকে ১০ লাখ ডলার রয়েছে। আপনাদের উদারতার জন্য ধন্যবাদ।”

দক্ষিণ এশিয়ার বন্যাদুর্গত সহায়তার বিষয়ে তিনি বলেন, “আমরা দক্ষিণ এশিয়ায় বন্যাদুর্গতদের সহায়তায়ও একটি তহবিল সংগ্রহের প্রচারণা শুরু করছি। সেখানে কাজ করছে এমন সংস্থাগুলোকে ফেইসবুক ১০ লাখ ডলার দান করছে, আর আপনারা সেইভ দ্য চিলড্রেন-এর কাছে আপনাদের দান পাঠানোর মাধ্যমে সহায়তা করতে পারেন।”

ইতোমধ্যে একই কারণে তহবিল সংগ্রহের প্রচারণা শুরু করে দিয়েছে অ্যাপল ও গুগলসহ অন্যান্য টেক জায়ান্টও, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

ঘূর্ণিঝঢ় হার্ভি’র ত্রাণ কার্যক্রমের সহায়তার জন্য আমেরিকান রেড ক্রস-এর সঙ্গে মিলে আইটিউন্স-এর মাধ্যমে অনুদান সংগ্রহের ঘোষণা দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক এক টুইটে বলেন, “টেক্সাস ও #HurricaneHarvey-তে আক্রান্তদের জন্য প্রার্থণা। এই লিংকে দান করার মাধ্যমে আমাদের সঙ্গে ত্রাণ কার্যক্রমের অংশ নিন।” এর সঙ্গে একটি লিংক জুড়ে দেওয়া হয়েছে। ব্যবহারকারীরা ৫, ১০, ২৫, ৫০, ১০০ ও ২০০ ডলার বা এগুলোর গুণিতক হারে অর্থ দান করতে পারবেন। অ্যাপল সব অর্থ রেড ক্রস-এর কাছে পাঠিয়ে দেবে।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ, ভারত ও নেপালের বন্যাদুর্গত অঞ্চলগুলোতে ১০ লাখ ডলার ত্রাণ বিতরণের প্রতিশ্রুতি দিয়েছে গুগল।

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে গুগলের দক্ষিণ পূর্ব এশিয়া ও ভারতের ভাইস-প্রেসিডেন্ট রাজান আনান্দান বলেন, “আমরা গুগল ডটঅর্গ, গুগল কর্মীদের পক্ষ থেকে গুঞ্জ আর সেইভ দ্য চিলড্রেন-এর কাছে তাদের ত্রান কার্যক্রমের জন্য ১০ লাখ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।”

আন্তর্জাতিক অলাভজনক সংস্থা সেইভ দ্য চিলড্রেন এই তিনদেশে বন্যাদুর্গত অঞ্চলগুলোতে কাজ করছে ও ১,৬০,০০০ জন মানুষের কাছে তাদের সহায়তা পৌঁছে দিতে চেষ্টা করছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়ে। সংস্থাটি আক্রান্ত মানুষদের জন্য খাদ্য, আশ্রয়ের জন্য প্রয়োজনীয় উপাদান, বিশুদ্ধকরণ উপাদান দিচ্ছে ও বিশুদ্ধ পানির উৎস পুনরুদ্ধারে কাজ করছে।