নিজস্ব ভার্চুয়াল মুদ্রা চালু করলো বার্গার কিং

ফাস্ট-ফুড চেইন বার্গার কিং তাদের নিজস্ব ক্রিপ্টো-কারেন্সি চালু করেছে। রাশিয়ায় হুপারকয়েন নামের ভার্চুয়াল মুদ্রা চালু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2017, 01:56 PM
Updated : 29 August 2017, 02:15 PM

গ্রাহকরা তাদের হুপার স্যান্ডউইচ কেনার জন্য প্রতি রুবল খরচের বিপরীতে একটি করে কয়েন পাবেন। এর মাধ্যমে রুশ নাগরিকরা ভার্চুয়াল মুদ্রা দিয়ে হুপার কিনতে পারবেন। প্রতিটি হুপার কিনতে তাদের গুণতে হবে ১৭০০ রুবল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সেপ্টেম্বরে তারা আইওএস আর অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপ ছাড়বে। এই অ্যাপ দিয়ে গ্রাহকরা হুপারকয়েন জমাতে, শেয়ার ও এটি দিয়ে কেনাকাটা করতে পারবেন। 

এই প্রকল্প পরিচালনায় ভার্চুয়াল মুদ্রা স্টার্টআপ ওয়েভস-এর সঙ্গে চুক্তি করেছে বার্গার কিং।

গ্রাহকরা স্মার্টফোনের মাধ্যমে একটি রশিদ স্ক্যান করে তাদের মুদ্রা দাবি করতে পারবে।

ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের সঙ্গে বার্গার কিংয়ের হুপারকয়েনের প্রযুক্তিগত মিল থাকলেও আদতে এটি পুরো ভিন্ন। প্রতিষ্ঠানটি যদি দেখে এই মুদ্রার অপব্যবহার করা হচ্ছে তবে এই ব্যবস্থা বন্ধ করে দেওয়া হবে। এই প্রকল্পের জন্য ইতোমধ্যে শতকোটি হুপারকয়েন বানানো হয়েছে বলে জানিয়েছে ওয়েভস। 

বর্তমানে হুপারকয়েনের হিসাবে, রাশিয়ায় কেউ রুবল দিয়ে প্রতি পাঁচ থেকে ছয়টি স্যান্ডউইচ কিনলে একটি স্যান্ডউইচ বিনামূল্যে পাবেন বলা যেতে পারে। 

বার্গার কিং রাশিয়া’র বহির্বিভাগীয় যোগাযোগ-এর প্রধান ইভান শেসতোভ বলেন, এই প্রকল্প হুপারকে একটি ‘বিনিয়োগ মাধ্যমে’ পরিণত করছে।