‘বিলুপ্তির পথে ১৮০০০০টি আইওএস অ্যাপ’!

কয়েক সপ্তাহের মধ্যেই আসতে যাচ্ছে অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস-এর পরবর্তী সংস্করণ আইওএস ১১। এর সঙ্গে আসবে নতুন অনেক পরিবর্তনও, এতে ৩২-বিট অ্যাপগুলো আর চলবে না বলেও জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 12:21 PM
Updated : 27 August 2017, 12:21 PM

২০১৩ সালে অ্যাপল আইফোন ৫এস-এর সঙ্গে ৬৪-বিট প্রসেসর উন্মোচন করে। এর মাধ্যমে মার্কিন টেক জায়ান্টটি অ্যাপ নির্মাতাদের অ্যাপগুলো আপডেট করার আভাস দিয়েছে বলে উল্লেখ করা হয় ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। 

চলতি বছর জানুয়ারিতে ব্যবহারকারীরা অ্যাপলের কাছ থেকে একটি সতর্কবার্তা পেতে শুরু করেন। এতে বলা হয়, আইওএস ১১ আসার পর ৩২-বিট অ্যাপগুলো আর চলবে না। জুনে প্রযুক্তি সাইট গিজমোডো কয়েকটি ৩২-বিট অ্যাপ ইতোমধ্যে অ্যাপ স্টোর থেকে অদৃশ্য হয়ে গেছে বলে খবর প্রকাশ করে, তবে সরাসরি লিংক থাকলে সেগুলো ডাউনলোড করা যাচ্ছিল। 

বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, চলতি বছর সেপ্টেম্বরে আইওএস ১১ আনার পর অ্যাপল প্রায় দুই লাখ অ্যাপের সমর্থন বাতিল করতে পারে। অ্যাপবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার-এর সহ-প্রতিষ্ঠাতা অলিভার ইয়েহ-এর মতে, অ্যাপ স্টোরে এখনও ১৮৭০০০টি ৩২-বিট অ্যাপ রয়েছে, সংখ্যাটা মোট আইফোন অ্যাপের প্রায় আট শতাংশ। চলতি বছর মার্চে এই প্রতিষ্ঠানের করা হিসাব অনুযায়ী, অ্যাপ স্টোরে প্রায় ২৪ লাখ অ্যাপ রয়েছে। 

     অ্যাপ স্টোরে বর্তমানে থাকা ৩২-বিট অ্যাপগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

  • ইউটিউব ক্যাপচার- চলতি বছর জুলাইয়ে এই ভিডিও রেকর্ডিং অ্যাপটি দুই লাখ বার ডাউনলোড করা হয়েছে বলে সেন্সর টাওয়ার-এর হিসাবে জানা যায়।
  • আইস্পেডেজ- একটি কার্ড গেইম অ্যাপ।
  • নিও নেকটারিস- একটি সামরিক কৌশলের গেইম।
  • ইনফিনিট ব্লেইড- একটি যুদ্ধের গেইম। 

সেন্সর টাওয়ার-এর হিসেবে ৩২ বিট অ্যাপগুলোর মধ্যে ৩৮৬১৯টি হচ্ছে গেইমভিত্তিক। এরপর সংখ্যার দিক থেকে বেশি হচ্ছে শিক্ষাভিত্তিক, বিনোদনভিত্তিক ও লাইফস্টাইলভিত্তিক অ্যাপগুলো। 

আইওএস ১১ আসার পরপরই ৩২-বিট অ্যাপগুলো যে বিলুপ্ত হয়ে যাবে এমনটি নয়। এগুলো হয়তো আরও কিছুদিন অ্যাপ স্টোরে রয়ে যাবে ও নতুন আইওএস আপডেট করা হয়নি এমন আইফোনগুলোতে চলবে। তবে, এক সময় হয়তো অ্যাপল অ্যাপ স্টোর থেকে এসব অ্যাপ একেবারে মুছে দেবে।

এ বিষয় নিয়ে অ্যাপল-কে অনুরোধ করা হলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি, বলা হয়েছে প্রতিবেদনটিতে।