গুগল ক্রোমে আসছে মিউট ফিচার

ক্রোম ব্রাউজারে মিউট ফিচার আনতে যাচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 12:17 PM
Updated : 27 August 2017, 12:17 PM

এর মাধ্যমে যেসব সাইটে নিজে থেকেই সাউন্ডসহ ভিডিও চালু হয়ে যায় তা মিউট করতে পারবেন গ্রাহক, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

অনেক ওয়েবসাইটে ব্রাউজ করলে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালু হয়ে থাকে। ভিডিওর পাশাপাশি এর সাউন্ড অনেকের জন্যই বিরক্তির কারণ। গুগল ক্রোম ব্রাউজের নতুন এই ফিচারের মাধ্যমে এইসব সাইটকে স্থায়ীভাবে মিউট করে রাখা যাবে।

গ্রাহক চাইলে এখনও এইসব ভিডিও মিউট করতে পারেন। তবে তা ম্যানুয়ালি ওই ভিডিওর ভলিউম কমিয়ে। কিন্তু গুগল ক্রোমের নতুন ফিচারে গ্রাহক আগে থেকেই ভিডিও মিউট করে রাখতে পারবেন।

কয়েক বছর আগে থেকেই ‘অডিও বাজানো’ সাইটগুলোকে ফ্ল্যাগ করে রাখার অপশন রেখেছে গুগল। এবার এতে মিউট ফিচার পরীক্ষা করছে তারা। গুগল ক্রোম-এর নতুন ‘ক্যানারি’ সংস্করণে ফিচারটি চালু করা হচ্ছে বলে জানিয়েছেন, গুগল ডেভেলপার ফ্রাঁসোই বেয়াউফোর্ট।

গ্রহাক চাইলে এখনই ফিচারটি পরীক্ষা করে দেখতে পারেন বলে জানিয়েছেন তিনি। ফিচারটি চালু করতে গ্রাহক ওয়েবসাইট অ্যাড্রেস-এর বামে যে সিকিউরিটি স্ট্যাটাস দেখতে পান সেখানে ক্লিক করলে ভিডিও মিউট করার অপশন দেখতে পাবেন।

গ্রাহক যতক্ষণ পর্যন্ত না নিজে থেকে আবার সেটিংস পরিবর্তন করছেন ততক্ষণ পর্যন্ত ভিডিও মিউট করা থাকবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

ফিচারটি শুধু ক্রোম ব্রাউজারে যোগ করা হলেও প্রতিযোগিতায় টিকে থাকতে অন্যান্য ব্রাউজারগুলোতেও শীঘ্রই এই ফিচার দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।