বিজ্ঞাপনদাতাদের অর্থ ফেরত দেবে গুগল

ভুয়া ট্রাফিক দিয়ে সাইটে বিজ্ঞাপন দেখানোয় কিছু বিজ্ঞাপনদাতার বড় অংকের অর্থ ফেরত দিচ্ছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2017, 10:53 AM
Updated : 26 August 2017, 10:53 AM

বিজ্ঞাপনকেনার ক্ষেত্রে গুগলের নিজস্ব স্বয়ংক্রিয় প্রযুক্তি রয়েছে। এর আগে এই প্রযুক্তিতে জালিয়াতিরকথা স্বীকার করেছে প্রতিষ্ঠানটি। এবার ধারণা করা হচ্ছে গুগল যতটা স্বীকার করেছে তারচেয়েও বড় ধরনের জালিয়াতি হয়েছে এ প্রযুক্তিতে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’রপ্রতিবেদনে।

ওয়ালস্ট্রিট জার্নাল-এর তথ্যমতে কিছু ক্ষেত্রে গুগলের ফেরত দেওয়া অর্থের পরিমাণ কয়েক লাখমার্কিন ডলার।

প্রতিষ্ঠানেরডাবলক্লিক বিড ম্যানেজার নামের স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে যে বিজ্ঞাপণগুলো কেনাহয়েছে সেগুলোর ক্ষেত্রে অর্থ ফেরতের বিষয়টি কার্যকর হবে।

গুগলেরপক্ষ থেকে বলা হয়, স্বয়ংক্রিয় বিজ্ঞাপন প্রযুক্তিতে বিজ্ঞাপনকারীদেরকে আরও বেশি স্বচ্ছতাদিতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

অর্থফেরত দেওয়ার বিষয় থেকে আরও ধারণা করা হচ্ছে যে, অংশীদারদের সাইটে বিজ্ঞাপনদাতাদের আরওবেশি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া সহজ করতে গুগলের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপের একটি খারাপদিক এটি।

চলতি বছর এপ্রিলে বিনিয়োগকারীদেরসঙ্গে এক সম্মেলনে গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, “যেহেতু বিপননকারীরা তাদের প্রোগ্রামকরা বিজ্ঞাপন কেনার প্রযুক্তিতে যোগ হচ্ছে, আমাদের ডাবলক্লিক প্ল্যাটফর্ম সঠিক গ্রাহকদেরকাছে তাদেরকে কার্যকরভাবে পৌঁছে দিতে সহায়তা করে। আরও বেশি বিজ্ঞাপনদাতার কাছে আমরাআরও বেশি ইনভেনটরি বানাচ্ছি, বিশেষ করে প্রিমিয়াম ইনভেনটরি।”

প্রতিষ্ঠানেরএক মুখপাত্র নিশ্চিত করেন, বটের তৈরি করা বা স্বয়ংক্রিয় সফটওয়্যার প্রোগ্রাম যা বৈধগ্রাহকের মতো আচরণ করে, তার থেকে ভুয়া ট্রাফিকের মাধ্যমে অংশীদারদের সাইটে যে বিজ্ঞাপনদেখানো হয়, সেক্ষেত্রে অর্থ ফেরত দেবে গুগল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক