নিউরালিঙ্ক-এর সংগ্রহ ২.৭ কোটি ডলার

নিওরালিঙ্ক-এর জন্য ২.৭ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছেন বৈদ্যুতি গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা প্রধান ইলন মাস্ক। মানুষের মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগ সৃষ্টি করার লক্ষ্যে ২০১৬ সালে নিউরালিঙ্ক নামের এই প্রতিষ্ঠান চালু করেছিলেন উদ্ভাবনী ধারণা দেওয়া নিয়ে পরিচিত এই মার্কিন প্রকৌশলী ও ধনকুবের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2017, 10:45 AM
Updated : 26 August 2017, 10:45 AM

১০ কোটি ডলার সংগ্রহের লক্ষ্য নেওয়ার পর নিউরালিঙ্ক ২.৭ কোটি ডলার মূল্যের ইকুইটি শেয়ার বিক্রি করতে পেরেছে বলে শুক্রবার প্রকাশিত এসইসি’র এক নথিতে উল্লেখ করা হয়েছে। এই তালিকায় নাম প্রকাশ না করা ১২ বিনিয়োগকারীর কথা বলা হয়েছে। প্রতিষ্ঠানটি প্রথম শেয়ার বিক্রি করেছিল ২০১৭ সালের ১৫ অগাস্ট। 

এ দিকে শুক্রবার মাস্ক এক টুইটে বলেন, “নিউরালিঙ্ক বিনিয়োগকারী খুঁজছে না।” এ টুইট থেকে প্রতিষ্ঠানটিতে মাস্ক নিজেই উল্লেখযোগ্য পরিমাণ অর্থ দিচ্ছেন বা ইতোমধ্যে অন্যান্য বিনিয়গকারীর সঙ্গে কথা হয়ে গিয়েছে বলে আভাস দেয়, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

এসইসি’র নথিতে নিউরালিঙ্ক-এর প্রেসিডেন্ট হিসেবে জারেড বিরশাল-এর নাম উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে অনুরোধ করা হলেও মাস্ক আর নিউরালিঙ্ক-এর প্রতিনিধিরা কেউ কোনো মন্তব্য করেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

চলতি বছরের মার্চে নিউরালিঙ্ক প্রতিষ্ঠানটির খবর প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল। পরে মাস্ক নিজেও টুইটের মাধ্যমে এ খবর নিশ্চিত করেন। মাস্ক জানান, প্রতিষ্ঠানটি খুবই প্রাথমিক পর্যায়ে আর ‘চিকিৎসা গবেষণা’ প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধিত ছিল।

এই প্রতিষ্ঠান কথিত ‘নিউরাল লেইস’ নামের প্রযুক্তি বানাতে কাজ করবে। এই প্রযুক্তির মাধ্যমে মানুষের মস্তিষ্কে ক্ষুদ্র ইলেকট্রোড স্থাপন করা হবে। মানুষের স্মৃতি উন্নত করতে বা মানব মস্তিষ্কের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করতে এই প্রযুক্তি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়।

৮ থেকে ১০ বছরের মধ্যে এই প্রযুক্তি সক্ষম মানুষের কাজে আসবে বলে ধারণা করছেন মাস্ক। এটি নির্ভর করছে অনুমোদনের জন্য কতটা সময় লাগে তার ওপর। আর অক্ষম ব্যক্তির ক্ষেত্রে এটি কীভাবে কাজ করে তাও পরীক্ষা করবে নিউরালিঙ্ক।

আরও খবর-