মিয়ানমারে ১০ কোটি ডলার বিনিয়োগে গ্র্যাব

সামনের তিন বছরের মধ্যে মিয়ানমারে নিজেদের ব্যবসায় বাড়াতে ১০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে অ্যাপভিত্তিক রাইড-হেইলিং প্রতিষ্ঠান গ্র্যাব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2017, 10:58 AM
Updated : 25 August 2017, 10:58 AM

দেশটিতে আরও বেশি শহরে নিজেদের সেবা নেওয়া হবে ও সেবার পরিসরও বাড়ানো হবে বলে জানিয়েছে দক্ষিণপূর্ব এশিয়ায় মার্কিন রাইড-হেইলিং প্রতিষ্ঠান উবার-এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানটি, খবর রয়টার্স-এর।

গ্র্যাব-এর পক্ষ থেকে বলা হয়, তারা দেশটিতে নিজেদের লেনদেন সেবা গ্র্যাবপে চালু করবে। এই সেবা পরিচালনায় স্থানীয় কর্মীদের নিয়ে একটি দল গঠন করা হবে। এ দলে দুইশ’ জন পর্যন্ত কর্মী কাজ করবে।

চলতি বছরের শুরুতে মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে ব্যবসায় শুরু করে গ্র্যাব ও উবার।

চলতি বছর অগাস্ট থেকে ফিলিপিন্সে এক মাসের জন্য উবারের কার্যক্রম স্থগিত করে দেওয়া হয়। অনিবন্ধিত চালকদের দেওয়া অ্যাপভিত্তিক রাইড হেইলিং সেবা ঠেকাতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ২০১৫ সালে নীতিমালা প্রণয়নের পর দক্ষিণ-পশ্চিম এশিয়ায় প্রথম দেশ হিসেবে অ্যাপভিত্তিক রাইড হেইলিং প্রতিষ্ঠানগুলোকে আইনের মধ্যে এনেছিল। ২০১৬ সালে এলটিএফআরবি সব রাইড হেইলিং সেবার আবেদনের প্রক্রিয়া ও গ্রহণযোগ্যতা বাতিল করে, এগুলোর মধ্যে উবার ও গ্র্যাবও ছিল। উবার আর গ্র্যাব উভয় প্রতিষ্ঠানই তখন বলে, তারা নতুন চালক গ্রহণ অব্যাহত রাখবে।