এআর কন্ট্রোলারের পেটেন্ট পেল মাইক্রোসফট

অগমেন্টেড রিয়ালিটি (এআর) ও হলোলেন্স-এর জন্য ‘যাদুর কাঠির’ মতো কন্ট্রোলার বানাচ্ছে মাইক্রোসফট, প্রতিষ্ঠানের এক পেটেন্টে এমনটাই দেখা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2017, 10:36 AM
Updated : 25 August 2017, 10:36 AM

মঙ্গলবার নতুন একটি পেটেন্ট প্রকাশ করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে একটি এআর ইনপুট ডিভাইসের নকশা দেখা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

বাহ্যিক দিক থেকে ‘যাদুর কাঠি’র মতো দেখতে কন্ট্রোলারটি মোশন কন্ট্রোলার ও কলমের মিশ্রণ।

২০১৬ সালের জুন মাসে পেটেন্টটি জমা দেয় মাইক্রোসফট। একই দিনে উইন্ডোজ মিক্সড রিয়ালিটি ভিশন ভিডিও প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

সামনের বছরগুলোতে এইচপি, আসুস, ডেল, লেনোভো এবং এসার-এর মতো অংশীদারদের মাধ্যমে বেশ কয়েকটি মিক্সড রিয়ালিটি হেডসেট আনার পরিকল্পনা রয়েছ মাইক্রোসফট-এর।

সম্প্রতি স্ন্যাপচ্যাট লেন্স ও ফেইসবুক স্টোরিজ-এর মতো ফিচারগুলোর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে অগমেন্টেড রিয়ালিটির জনপ্রিয়তা দ্রুত বাড়তে দেখা গেছে।

এ ছাড়া এআর গ্লাস তৈরির লক্ষ্যে কাজ করছে ফেইসবুক। এর মাধ্যমে বাস্তব জগতের সঙ্গে ভার্চুয়াল বস্তুকে মেলানো যাবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ একই ধরনের গ্লাসের ছবি দেখিয়ে বলেন, এটি এআর প্রযুক্তির ভবিষ্যত হতে পারে। কিন্তু তারা এ ধরনের কোনো পণ্য বানাচ্ছেন কিনা তা স্পষ্ট করে বলেননি।

জাকারবার্গ মনে করেন, স্মার্টফোনের পর গ্রাহকের জন্য পরবর্তী বড় প্রযুক্তি প্ল্যাটফর্ম হবে এআর।