এবার ইন্দোনেশিয়ার রেল স্টেশনে গুগল ওয়াই-ফাই

ভারতে ‘সফলভাবে’ পরিচালনার পর এবার ইন্দোনেশিয়ার রেল স্টেশনগুলোতে পাবলিক ওয়াই-ফাই ব্যবস্থা আনছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল, খবর আইএএনএস-এর। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2017, 10:24 AM
Updated : 25 August 2017, 10:24 AM

শুক্রবার এক ব্লগপোস্টে গুগলের পক্ষ থেকে বলা হয়, “আমরা ইন্দোনেশিয়ার একশ’ জায়গায় পাবলিক ওয়াই-ফাই আনতে সিবিএন আর ফাইবারস্টার-এর সঙ্গে চুক্তি করছি।”

“শীঘ্রই বিশ্বের আরও অন্যান্য জায়গায় আমরা গুগল স্টেশন আনতে থাকব। সেই সঙ্গে ভারতে গুগল স্টেশনের পরিসর বাড়াতেও আমরা আমাদের কাজ অব্যাহত রাখব।”

ইন্ডিয়ান রেলওয়েজ-এর মালিকানাধীন ব্রডব্যান্ড ও ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠান রেইলটেল-এর সঙ্গে যুক্ত হয়ে গুগল ভারতের কয়েকটি রেল স্টেশনে বিনামূল্যে পাবলিক ওয়াই-ফাই সেবা চালু করেছে। 

২০১৬ সালের জানুয়ারিতে মুম্বাই সেন্ট্রাল স্টেশনে গুগল প্রথমবারের মতো এই সেবা দেওয়া শুরু করে। প্রতিষ্ঠানটি দেশটির আরও তিনশ’ স্টেশনে দ্রুতগতির এই ওয়াই-ফাই সেবা আনার কাজ অব্যাহত রেখেছে। 

২০১৬ সালের সেপ্টেম্বরে এক প্রতিবেদনে বলা হয়, ভারতীয় বংশোদ্ভূত সুন্দার পিচাইয়ের নেতৃত্বে অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি দেশটির ৫২টি রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই সেবা চালু করেছে। ওই বছরের মধ্যেই সংখ্যাটি একশ'তে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

এ নিয়ে সে সময় অফিসিয়াল গুগল ব্লগে পিচাই বলেন, "এই প্রকল্প ভারতে সবচেয়ে বড় গণ ওয়াই-ফাই প্রকল্প হিসেবে বিবেচিত হবে, আর সম্ভাব্য ব্যবহারকারীর সংখ্যা নিয়ে হিসাবে এটি বিশ্বের মধ্যে সবচেয়ে বড়গুলোর মধ্যে অবস্থান করবে। শুধু প্রথম একশ' স্টেশনকে অনলাইন আওতায় আনার মাধ্যমেই এই প্রকল্প প্রতিদিন ওই স্টেশনগুলো ব্যবহার করে আসা যাওয়া করা এক কোটিরও বেশি মানুষের জন্য ওয়াই-ফাই সহজসাধ্য করবে।"

আরও খবর-