“টুইটার কিনে ট্রাম্প-কে নিষিদ্ধ কর”

মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-এর সাবেক কর্মকর্তা ভ্যালেরি প্লেইম উইলসন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর ‘ঘৃণামূলক’ টুইটগুলো ব্লক করতে একটি কৌশল প্রকাশ করেছেন। এই কৌশল হচ্ছে- টুইটারকে কিনে প্রেসিডেন্টকে এই প্ল্যাটফর্মে নিষিদ্ধ করে দেওয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 11:50 AM
Updated : 24 August 2017, 11:50 AM

গোফান্ডমি নামের একটি পেইজে তহবিল সংগ্রহ করছেন উইলসন। ওই পেইজেই তিনি বলেন, “ট্রাম্পের টুইট আসলেই একটি পারমাণবিক যুদ্ধ শুরু করতে পারে, এটি সত্যিই বিপদের। এমনটা ঘটার আগেই তার অ্যাকাউন্ট মুছে ফেলা হোক।”

এ খবর প্রকাশের আগের সপ্তাহে সাবেক এই সিআইএ এজেন্ট সামাজিক মাধ্যমটিকে কেনার জন্য তহবিল সংগ্রহের একটি প্রকল্প হাতে নেন। “যদি টুইটার কর্মকর্তারা ট্রাম্প-এর সহিংসতা ও ঘৃণা ছড়ানো বন্ধ না করেন, তাহলে এটি আমাদের হাতে”- এর সঙ্গে ‘বাইটুইটার’ ও ‘ব্যানট্রাম্প’ লেখা হ্যাশট্যাগ জুড়ে দিয়ে টুইট করেন তিনি।

এই তহবিলে শতকোটি ডলার সংগ্রহের চেষ্টা করছেন উইলসন। এখন পর্যন্ত তিনি ১২ হাজার ডলার সংগ্রহ করতে সক্ষম হয়েছেন বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উইলসন-এর এই পদক্ষেপকে ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি। সেই সঙ্গে এই তহবিলে অর্থ ‘সংকট’ থেকে আমেরিকানরা প্রেসিডেন্টের টুইটার ব্যবহার নিয়ে যে সন্তুষ্ট তা নির্দেশ করে বলে মত ওই মুখপাত্র।

উইলসন-এর প্রচারণা ট্রাম্প-কে ব্লক করতে টুইটারের উপর চাপ বাড়ানোর লক্ষ্যে নেওয়া নাকি তিনি আসলেই টুইটার-কে কিনতে চান তা স্পষ্ট নয়।

টুইটার প্রধান নির্বাহী জ্যাক ডরসি’র বিশ্বাস ট্রাম্পের টুইটগুলো টুইটারের নীতিমালা লঙ্ঘন করে না।