গ্যালাক্সি নোট ৮ উন্মোচন করলো স্যামসাং

নোট সিরিজের নতুন স্মার্টফোন গ্যালাক্সি নোট ৮ উন্মোচন করেছে স্যামসাং। আগের বছর নোট ৭ দূর্ঘটনার পর এবার নতুন নোট ৮-এ বাড়তি সতর্কতা নিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 09:48 AM
Updated : 24 August 2017, 09:48 AM

দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির জন্য সাম্প্রতিক সময়টা বেশ কষ্টকরই বলতে হবে। প্রথমে গ্যালাক্সি নোট ৭ বিপর্যয় তারপর দুর্নীতির অভিযোগে প্রতিষ্ঠান প্রধানের গ্রেপ্তার, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

এর মধ্যে গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস ডিভাইস দিয়ে ক্ষতি কিছুটা পুষিয়ে নিয়েছে স্যামস্যাং। এবার ২৩ অগাস্ট গ্যালাক্সি নোট ৮ উন্মোচনের মধ্য দিয়ে গ্রাহকের আস্থা পুরোপুরি ফিরে পাওয়ার প্রয়াশ করছে স্যামসাং।

গ্যালাক্সি নোট ৮ নিয়ে আগে থেকেই বহু তথ্য ও ছবি ফাঁস হয়েছে। বাস্তবেও তার ব্যতিক্রম কিছু দেখা যায়নি।

গ্যালাক্সি এস৮-এর চেয়ে নোট ৮ কিছুটা লম্বা ও চওড়া। আর এস৮ এর গোলাকার কোণাগুলোর চেয়ে এটির পর্দা কিছুটা চার কোণা আকারের।

গ্যালাক্সি এস৮-এর পর্দাকে ইনফিনিটি ডিসপ্লে দাবি করেছে স্যামসাং। নতুন গ্যালাক্সি নোট ৮-এও একই ধরনের পর্দা ব্যবহার করা হয়েছে। এটির পর্দার আকার  ৬.৩ ইঞ্চি, যেখানে গ্যালাক্সি এস৮ প্লাস-এর পর্দা ৬.২ ইঞ্চি।

এর পাশাপাশি স্মার্টফোনটিতে প্রথমবারের মতো ডুয়াল ক্যামেরা যোগ করেছে স্যামসাং। আর নোট সিরিজের সিগনেচার ফিচার এস পেন স্টাইলাসও রয়েছে এতে। নোট ৮ স্টাইলাইসের জন্য নতুন কিছু ফিচারও আনা হয়েছে।

নতুন এই ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের সঙ্গে ৬ জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে। তবে, এবার ব্যাটারি নিয়ে বাড়তি সতর্কতার জন্য এতে ছোট ব্যাটারি ব্যবহার করেছে স্যামসাং। নোট ৮-এর ব্যাটারি রাখা হয়েছে ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার।

২০১১ সালে প্রথম নোট সিরিজ উন্মোচন করে স্যামসাং। তবে নোট সিরিজ কখনোই স্যামসাংয়ের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ডিভাইসগুলোর মধ্যে ছিল না। কিন্তু এর প্রতি গ্রাহকের ভালোবাসা ভিন্ন।

স্যামসাং ইউরোপের ফিল ল্যান্ডার বলেন, “ব্যবহারকারীদের ওপর করা একটি জরিপ ভিন্ন গল্পই বলছে। তারা খুব বিশ্বস্ত, ১০ জনের মধ্যে ৮ জন উত্তরদাতা তাদের স্মার্টফোনের জন্য ‘ভালোবাসা’ শব্দটি উচ্চারণ করেছেন। চারজনের মধ্যে তিনজন বলেছেনে এটি তাদের ব্যবহার করা সবচেয়ে ভালো স্মার্টফোন।”

নতুন গ্যালাক্সি নোট ৮-এ স্যামসাংয়ের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা বিক্সবিও রাখা হয়েছে। আর গ্যালাক্সি এস৮-এর মতো নোট ৮-এও বিক্সবির জন্য আলাদা বাটন রাখা হয়েছে।

ডিভাইসটি কবে নাগাদ বাজারে আসবে তা জানায়নি প্রতিষ্ঠানটি। আর বাজার এলে এর মূল্য কতো হবে সেটিও বলা হয়নি। তবে, স্মার্টফোনের মূল্য অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।