সিরিয়ার ‘ভুলে সরানো’ ভিডিও ফেরাচ্ছে ইউটিউব

সিরিয়ার সহিংসতার ঘটনাগুলো নিয়ে বানানো হাজার হাজার ভিডিও আবারও ফিরিয়ে আনছে ইউটিউব। এগুলো ‘ভুলে’ সরিয়ে দেওয়া হয়েছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 02:35 PM
Updated : 23 August 2017, 02:35 PM

উগ্রপন্থী কনটেন্ট শনাক্ত করার উদ্দেশ্যে বানানো একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা  বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইটটির অনেক ভিডিওকে ‘অনুপুযুক্ত’ হিসেবে চিহ্নিত করেছিল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। সিরিয়া’র যুদ্ধ পর্যবেক্ষণ করে এমন দলগুলোর দাবি, এমন ভিডিওগুলো যুদ্ধের দলিল হিসেবে বা ভবিষ্যৎ যুদ্ধাপরাধ আদালতে ব্যবহার করা হতে পারে। 

অনেক সময় মানুষের যাচাইয়ের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হলেও, ইউটিউব বলছে এই ভিডিওগুলো সরানো ‘ভুল পদক্ষেপ’ ছিল। নাগরিক সাংবাদিকতা বিষয়ক ওইয়েবসাইট বেলিংকাট-এর প্রতিষ্ঠাতা ইলিয়ট হিগিন্স বলেন, “আমরা একটি অবস্থায় আছি, যেখানে কিছু ভিডিও ভুলভাবে শনাক্ত করা হয়েছে আর একটি পুরো চ্যানেল মুছে দেওয়া হয়েছে।”

হিগিন্স বিবিসি-কে বলেন, ইউটিউবের মেশিন-লার্নিং ব্যবস্থা এমন ভিডিওগুলো শনাক্ত করা শুরু করেছে যেগুলো কয়েক বছর ধরে প্ল্যাটফর্মটিতে আছে।

ইউটিউব বলেছে তারা অনুপুযুক্ত কনটেন্ট শনাক্ত করতে ব্যবহৃত টুলগুলোর ‘উন্নতি অব্যাহত রেখেছে’। প্রতিষ্ঠানটি বলে, তারা সাধারণত ক্ষতিকর কনটেন্টগুলোর অনুমোদন দেয় না। তবে, শিক্ষা, ডকুমেন্টারি বা বিজ্ঞান বিষয়ের ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে।