অ্যান্ড্রয়েড ওরিও আনলো গুগল

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘ওরিও’ উন্মোচন করেছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 08:54 AM
Updated : 22 August 2017, 08:54 AM

নামকরণের ক্ষেত্রে ‘ডেসার্ট’-এর নাম ব্যবহার করে থাকে প্রতিষ্ঠানটি। ডেসার্ট বলতে মূল খাবারের পর মিষ্টি জাতীয় খাবার বোঝায়। ডেসার্টের নাম দেওয়া হলেও এটিকে সংক্ষিপ্ত করে ডাকার প্রথা রয়েছে। যেমন অ্যান্ড্রয়েড নুগাট-কে বলা হয়েছে ‘অ্যান্ড্রয়েড এন’। এবার নতুন সংস্করণের নাম বলা হচ্ছে ‘অ্যান্ড্রয়েড ও’। আর এর পুরো নামের পেছনে রয়েছে চকোলেট বিস্কিট।

ধারণা করা হচ্ছে প্রাথমে গুগলের নিজস্ব পিক্সেল  ও নেক্সাস ডিভাইসের জন্য উন্মুক্ত করা হবে ‘অ্যান্ড্রয়েড ওরিও’।

অন্যান্য আন্ড্রয়েড ফোনে এটি পেতে বেশ খানিকটা দেরী হতে পারে, কারণ আন্ড্রয়েডচালিত স্মার্টফোনের মাত্র ১৪ শতাংশ ওরিও’র আগের সংস্করণ নুগাটে চলছে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

অ্যান্ড্রয়েড ও-এর সবচেয়ে আলোচিত ফিচারগুলোর একটি বলা হচ্ছে এর ‘পিকচার-ইন-পিকচার’ মোড। এর মাধ্যমে গ্রাহক অন্য কাজ করার পাশাপাশি ছোট পর্দায় সিনেমা দেখতে পারবেন।

পিকচার-ইন-পিকচার মোড নিয়ে আলোচনা হলেও এটি নতুন কিছু নয়। এর আগে স্যামসাং ডিভাইসে এই ফিচার দেখা গেছে।

এই সংস্করণে নোটিফিকেশন ব্যববস্থাপনা ফিচারও চালু করেছে গুগল। এই ফিচারকে পরিচয় করানো হয়েছে ‘নোটিফিকেশন ডায়রিয়া’ নামে। এর মাধ্যমে নোটিফিকেশনে ক্যাটেগরি করতে পারবেন অ্যাপ ডেভেলপারর। ফলে ইচ্ছামত বিভিন্ন ক্যাটেগরির নোটিফিকেশন ব্লক করতে পারবেন গ্রাহক।

এর পাশাপাশি নতুন স্মার্ট কপি-অ্যান্ড-পেস্ট ফিচারের মাধ্যমে গ্রাহক কপি করার সময় পুরো ঠিকানা, টেলিফোন নাম্বার বা ওয়েব অ্যাড্রেস হাইলাইট করতে পারবেন।

এ ছাড়া ব্যাটারি লাইফ বাড়াতে এই সংস্করণে ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমিত করেছে গুগল। আর  নতুন নকশাকৃত ইমোজি আনা হয়েছে এতে।