ইকো ডিভাইসের দাম কমালো অ্যামাজন

কন্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকার ইকো’র দাম কমিয়েছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 08:52 AM
Updated : 22 August 2017, 08:52 AM

এর আগে অনেকবারই ইকো’র দাম কমিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটি। কিন্তু এবার এক লাফে অনেকটা কমেছে এর মূল্য। সামনের ৪ সেপ্টেম্বর পর্যন্ত এই ডিভাইসটি কেনা যাবে ৯৯.৯৯ মার্কিন ডলারে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ইকো ডিভাইসের মূল্য ছিল ১৭৯.৯৯ মার্কিন ডলার। অ্যামাজন-এর ‘ব্যাক টু স্কুল সেল’-এর অংশ হিসেবেই দাম কমানো হয়েছে ইকো’র। কিন্তু বলা হচ্ছে আসলে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে না প্রতিষ্ঠানটি।

ইকো’র পাশাপাশি ইকো ডট-এর মূল্যও কমিয়েছে অ্যামাজন। ইকো ডট-এর মূল্য পাঁচ ডলার কমিয়ে ৪৪.৯৯ মার্কিন ডলার করা হয়েছে। আর ৩০ ডলার কমিয়ে ৯৯.৯৯ মার্কিন ডলার করা হয়েছে অ্যামাজন ট্যাপ-এর মূল্য।

অন্যদিকে কিন্ডল ডিভাইসের মূল্য কমানো হয়েছে ২০ ডলার। ইকো ডিভাইসের দাম ৪ সেপ্টেম্বর পর্যন্ত কমানো হলেও কিন্ডল ডিভাইসের ক্ষেত্রে এই সুযোগ থাকছে ২৬ অগাস্ট পর্যন্ত।

স্মার্ট স্পিকারের বাজারে শীর্ষস্থান ধরে রাখতে ইতোমধ্যে নতুন ডিভাইস উন্মোচনের লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। আগের তুলনায় খাটো ও পাতলা হবে নতুন ইকো।

কন্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকারের ক্ষেত্রে মার্কিন বাজারের ৭০ শতাংশ রয়েছে অ্যামাজনের দখলে।

এর পাশাপাশি গুগল এবং মাইক্রোসফটেরও নিজস্ব এআই স্পিকার রয়েছে। ২০১৬ সালের নভেম্বরে বাজারে আসা গুগল হোম দখল করেছে ২৪ শতাংশ। একই বছর ডিসেম্বরে স্পিকার উন্মোচন করেছে মাইক্রোসফট।

এ বছর স্মার্ট স্পিকার হোম পড উন্মোচন করেছে আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

এদিকে স্যামসাং-ও এআই স্পিকার আনতে অন্তত এক বছর যাবত কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।