শিকাগো’র ভোটারদের তথ্য ফাঁস

যুক্তরাষ্ট্রের শিকাগোতে প্রায় ২০ লাখ নিবন্ধিত ভোটারের নাম, ঠিকানা, জন্ম তারিখসহ ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়ে গেছে। অ্যামাজনের একটি ক্লাউড-কম্পিউটিং সার্ভার থেকে এ তথ্য ফাঁস হয়েছে বলে জানিয়েছেন শিকাগোর’র কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 05:50 PM
Updated : 21 August 2017, 05:50 PM

শনিবার মার্কিন দৈনিক ইউএসএ টুডে’র এক প্রতিবেদনে বলা হয়, ১১ অগাস্ট একজন সাইবার নিরাপত্তা গবেষক ভোটার ডেটাইবেইসের একটি নথির সন্ধান পান। এ বিষয়ে ওই দিনই তিনি নির্বাচন কর্মকর্তাদের জানান। ওই প্রতিবেদনে বলা হয়, “কর্মকর্তাদের জানানোর তিন ঘণ্টা পর ওই নথি সরিয়ে নেওয়া হয় ও বৃহস্পতিবার এ ঘটনার কথা প্রকাশ করা হয়।”

শিকাগো’র বোর্ড অফ ইলেকশন কমিশন অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর সার্ভারে ব্যাক-আপ ফাইলগুলো রাখে। এতে সামাজিক নিরাপত্তা নাম্বার, ড্রাইভিং লাইসেন্স ও ভোটারদের অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

কর্মকর্তাদের তথ্যমতে, অ্যামাজন ওয়েব সার্ভিসেস অনলাইন সেবা প্রদান করে। কিন্তু এক্ষেত্রে নিরাপত্তা কনফিগারেশন ব্যবহারকারীদের নিজেদের ঠিক করে নিতে হয়। তারা বলেন, “অ্যামজনের ক্লাউড আগে থেকে সুরক্ষিত থাকার কথা। তাই বলা যায়, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভোটিং সিস্টেম সেবাদাতা ইলেকট্রনিক সিস্টেমস অ্যান্ড সফটওয়্যার-এর সঙ্গে যুক্ত কেউ অবশ্যই সেটিংস বদলে ‘পাবলিক’ করে দিয়েছেন।”

ইলেকট্রনিক সিস্টেমস অ্যান্ড সফটওয়্যার-এর পক্ষ থেকে বলা হয়, পরবর্তী এ ধরনের ঘটনা প্রতিহত করতে তারা তাদের ব্যবস্থা ও ডেটা যাতে সুরক্ষিত থাকে নিশ্চিত করতে তাদের প্রক্রিয়া ও প্রটোকল যাচাই করবে। 

শিকাগো ইলেকশন বোর্ড চেয়ারপারসন মারিসেল হার্নান্দেজ বলেন, “এই ঘটনা সম্পর্কে জেনে আমরা গভীর সমস্যায় পড়ে গিয়েছি, আর দ্রুত এটি সরিয়ে নিতে পারায় স্বস্তিবোধ করছি।”