বাংলায় কথাতেই হবে গুগল সার্চ

দক্ষিণ এশিয়া অঞ্চলের আরও আটটি ভাষায় ভয়েস ইনপুট সুবিধা আনার পদক্ষেপ নিতে চলেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। ভাষাগুলো হচ্ছে বাংলা, গুজরাটি, উর্দু, কানাড়া, মালায়লাম, মারাঠি, তামিল ও তেলেগু। ফলে এসব ভাষা ব্যবহারকারী মানুষেরা এখন থেকে কথা বলার মাধ্যমে অ্যান্ড্রয়েডের জিবোর্ড-এর পাশাপাশি গুগল অ্যাপে সার্চ করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 01:40 PM
Updated : 19 August 2017, 05:19 PM

“রাস্তাঘাটে হাঁটাচলার মধ্যে থাকা অবস্থায় মোবাইলফোনে টাইপ করাটা খুবই ঝামেলাপূর্ণ ও কঠিন কাজ হয়ে দাঁড়ায়। কিন্তু কেউ যদি উপরের আটটি ভাষার যে কোনো একটি জানেন তাহলে তার আর কোনো চিন্তা নেই”- বলা হয়েছে গুগলের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে। এখন থেকে ওই আটটি ভাষায় কথা বলেই ওয়েব সার্চ করা যাবে।

চলার পথে কারও তন্দুরি খাওয়ার সাধ জাগলে তার ভাষায় ‘তন্দুরি আছে এমন রেস্টুরেন্ট চাই’ কথাটি বললেই হবে। সঙ্গে সঙ্গেই গুগল অ্যাপ ব্যবহারকারীকে সার্চ রেজাল্ট দেখাবে।

দক্ষিণ এশিয়া অঞ্চলের এই আটটি ভাষায় মুখের কথায় কোনো কিছু সার্চ করতে হলে ব্যবহারকারীদের প্রথমে মোবাইল ফোনে গুগল অ্যাপ চালু করতে হবে। এরপরে মোবাইল ফোন থেকে জিবোর্ডে ভয়েস টাইপিংয়ের মাধ্যমে যে কোনো ধরনের মেসেজ তৈরি বা কোনো ই-মেইলের উত্তর পাঠানোর সুবিধাও আনছে গুগল। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে জিবোর্ড অ্যাপটি চালু করে কথা বললেই হবে। এজন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে জিবোর্ড অ্যাপটি ইনস্টল করতে হবে। এরপরে ভাষা বেছে নিতে হবে (এ জন্য সাজেশন স্ট্রিপে জি চেপে সেটিংস ঠিক করে নিতে হবে)। এবারে মাইক্রোফোন চালু করে কথা বললেই কাজ হয়ে যাবে।