তৃতীয় জিপিএস স্যাটেলাইট পাঠালো জাপান

উন্নত জিপিএস ব্যবস্থা নিশ্চিত করতে নতুন স্যাটেলাইট পাঠিয়েছে জাপান সরকার। এক সপ্তাহ বিলম্বের পর শনিবার এইচ-২এ রকেটে করে স্যাটেলাইটটি পাঠানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 10:46 AM
Updated : 19 August 2017, 10:46 AM

জাপানের তৃতীয় জিপিএস স্যাটেলাইট এটি। এর মাধ্যমে অটোপাইলটিং ও সম্ভাব্য জাতীয় নিরাপত্তার জন্য লোকেশন ডেটা সরবরাহ করতে মার্কিন জিপিএস-এর একটি সংস্করণ তৈরির পরিকল্পনা রয়েছে দেশটির, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এক সপ্তাহ আগে প্রযুক্তিগত সমস্যার কারণে স্যাটেলাইটটির উৎক্ষেপণ বাতিল করে জাপান।

এক বিবৃতিতে দেশটির মহাকাশ নীতি মন্ত্রী মাসাজি মাতসুইয়ামা বলেন, “তৃতীয় স্যাটেলাইটের সাফল্যের সঙ্গে আমরা ভবিষ্যতে চারটি স্যাটেলাইট থেকে সিগনাল পাওয়ার আরেক ধাপ কাছে এগিয়েছি।”

চলতি বছরের শেষ দিকে চতুর্থ স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা রয়েছে জাপানের। এর মাধ্যমে ২০১৮ সালের এপ্রিল মাস থেকে সুনির্দিষ্ট জিপিএস অবস্থান জানাতে পারবে দেশটি।

২০২৩ সালের মধ্যে জিপিএস স্যাটেলাইটের সংখ্যা সাতে নেওয়ার পরিকল্পনা রয়েছে জাপানের। ফলে কোনো কারণে মার্কিন জিপিএস কাজ না করলে জাপানি জিপিএস স্বাধীনভাবে কাজ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এবারের স্যাটেলাইটটি বানিয়েছে মিতসুবিশি ইলেকট্রিক কর্পোরেশন। আর এটি কক্ষপথে পাঠিয়েছে মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড।