ই-কমার্স প্লাটফর্মগুলোকে সতর্ক করেছে চীন

ই-কমার্স জায়ান্ট আলিবাবা অধীনস্থ তাওবাও ডটকমসহ দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্লাটফর্মগুলোকে লক্ষ্য করে সতর্কতা জারি করেছে চীনা কর্তৃপক্ষ। রাষ্ট্রীয় সেন্সরশিপ নিয়ন্ত্রণ ফাঁকি দিতে ব্যবহারকারীদের সহায়তা করা অবৈধ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন বিক্রি নিয়ে এই সতর্কতা জারি করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 11:04 AM
Updated : 17 August 2017, 11:04 AM

চীনের শীর্ষ সাইবার নিয়ন্ত্রক সংস্থা সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি) তাদের ঝেইজিয়াং প্রাদেশিক শাখা থেকে এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, পাঁচটি ওয়েবসাইটকে তাৎক্ষণিকভাবে অবৈধ ভিপিএন বিক্রেতাদের সরাতে ‘যাচাই ও সংশোধন’ করতে আহ্বান জানানো হয়েছে। এগুলো মধ্যে কয়েকটিকে নতুন ব্যবহারকারীর নিবন্ধন থামাতে ও সেবা বাতিল করতেও বলা হয়েছে, খবর রয়টার্স-এর।

বৃহস্পতিবারের ওই বিবৃতে নিয়ন্ত্রকরা আরও বলেন, “সিএসি এই পাঁচ সাইটকে তাৎক্ষণিকভাবে অবৈধ অ্যাকাউন্টের সঙ্গে সম্পৃক্ত ক্ষতিকর তথ্য সরাতে বিস্তৃত পরিসরে অভিযান চালানোর আদেশ দিয়েছে।”

ইন্টারনেটকে সুরক্ষিত করতে ও কনটেন্ট-এর উপর নিজেদের নিয়ন্ত্রণ শক্ত করতে এটি চীনের সর্বশেষ পদক্ষেপ।

চলতি বছরের শেষে দেশটিতে কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হবে। এ সময় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটির উপর পুরো বিশ্বের নজর থাকবে। এ বিষয়টি মাথায় রেখে ইন্টারনেটে নজরদারি আরও কড়াকড়ি করছে দেশটি।

এই অগাস্টেই সাইবার নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে তদন্তের মুখে পড়েছে চীনের শীর্ষ তিন সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবো, উইচ্যাট ও বাইদু তিয়েবা। এর আগে এই খাতে দেশটির নতুন উদ্যোগের মাধ্যমে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)-এর মতো নেটওয়ার্কগুলোও বন্ধ করা হয়। ভিপিএন নেটওয়ার্কের মাধ্যমে ‘গ্রেট ফায়ারওয়াল’ নামে পরিচিত চীনা নিষেধাজ্ঞা এড়িয়ে যাওয়া যায়। এ ছাড়া এই নেটওয়ার্ক ব্যবহার করে ব্লক করা ওয়েবসাইটও ব্রাউজ করা যেতে পারে।

আলিবাবা এ নিয়ে এখনও কোনো মন্তব্য প্রকাশ করেনি।

ইন্টারনেট ব্যবস্থায় বরাবরই কড়া নজরদারি করে থাকে দেশটি। নিয়মতভাবেই তারা সংবেদনশীল কনটেন্ট ব্লক করে থাকে। এছাড়া ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, গুগল-সহ বৈদেশিক সাইটগুলোও বন্ধ রয়েছে দেশটিতে।