ট্রাম্পের টুইটে অ্যামাজনের সমালোচনা

টুইটারে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার কর আর চাকরি নিয়ে প্রতিষ্ঠানটিকে অভিযুক্ত করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 09:32 AM
Updated : 17 August 2017, 09:32 AM

ট্রাম্প-এর এমন মন্তব্যের পর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ০.৩ শতাংশ কমে ৯৮০ ডলার হয়েছে। এ নিয়ে তাৎক্ষণিকভাবে অ্যামাজনের কোনো প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

ওই টুইটে ট্রাম্প বলেন, “অ্যামাজন করদাতা খুচরা বিক্রেতাদের বড় ক্ষতি করছে। যুক্তরাষ্ট্র জুড়ে ছোট বড় শহর আর অঙ্গরাজ্যগুলো এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে- অনেক কর্মী চাকরি হারিয়েছে!”

বরাবরই ডোনাল্ড ট্রাম্প-এর সঙ্গে অ্যামাজনের মধ্যে বিরোধপূর্ণ সম্পর্ক দেখা গেছে। অ্যামাজন প্রধান জেফ বেজোস প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর মালিক। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বিবাদে থাকা বড় সংবাদমাধ্যমগুলোর মধ্যে ওয়াশিংটন পোস্টও একটি। 

এর আগে চলতি বছর ২৮ জুন ট্রাম্প অ্যামাজনওয়াশিংটনপোস্ট হ্যাশট্যাগ দেওয়া এক টুইটে বলেন, “এটি মাঝে মধ্যে এমন কিছু বলতে চায় যে অ্যামাজনের অভিভাবক ইন্টারনেট কর দিচ্ছেন না (যেটা তাদের দেওয়া উচিৎ) খবরটা ভুয়া!”

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, এই প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র জুড়ে গ্রাহক চাহিদা মেটাতে ৫০ হাজারের বেশি চাকরি সৃষ্টি করেছে। সেইসঙ্গে এই পদগুলোয় কর্মী নিয়োগ দিতে একাধিক জব ফেয়ার আয়োজনের কথাও জানায় প্রতিষ্ঠানটি। নিজদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি বলে, অ্যামাজন ওয়াশিংটন ডিসি এবং আরও ৪৫টি  অঙ্গরাজ্যে আয়ের উপর কর সংগ্রহ করে থাকে।

জুনে  অ্যামাজন মার্কিন সুপারমার্কেট চেইন হোল ফুডস মার্কেট-কে কেনার ঘোষণা দেয়।