এলো নোকিয়া ৮

বুধবার ‘নোকিয়া ৮’ নামের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করেছে নোকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 09:26 AM
Updated : 17 August 2017, 09:26 AM

চলতি সেপ্টেম্বরের শুরুতে এই স্মার্টফোনটি বাজারে ছাড়া হবে। এর দাম ধরা হয়েছে ৫৯৯ ইউরো বা ৭০২ ডলার। সেপ্টেম্বরেই মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের নতুন আইফোন উন্মোচন করার কথা রয়েছে। ঠিক তার পরের মাসে দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোন উন্মোচনের সম্ভাবনা রয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এক সময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বিস্তার করা ফিনিশ প্রতিষ্ঠান নোকিয়া’র ব্র্যান্ড নাম ব্যবহার করে স্মার্টফোন তৈরি করছে স্বদেশীয় প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। এবার তাদের আনা নতুন এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে বিশেষ ডুয়াল ক্যামেরা। স্মার্টফোনটিতে একই সময়ে সামনের ও পেছনের ক্যামেরা দিয়ে ব্যবহারকারীরা ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন। একই সময়ে উভয় কাজে ব্যবহারের সুযোগ থাকা এই মোডের নাম দেওয়া হয়েছে ‘বোথই’। 

৫.৩ ইঞ্চি ডিসপ্লে’র নোকিয়া ৮ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে অজো অডিও। এতে তিনটি মাইক্রোফোন রয়েছে, যার মাধ্যমে এটি ৩৬০ ডিগ্রি শব্দ ধারণে সক্ষম। অজো হচ্ছে নোকিয়ার ভার্চুয়াল রিয়ালিটি ক্যামেরার নাম। দামি এই ক্যামেরা হলিউডের চলচ্চিত্র নির্মাণ স্টুডিওগুলোতে ব্যবহার করা হয়। এইচএমডি স্মার্টফোনটিতে এই অডিও প্রযুক্তি ব্যবহার করেছে।

ম্যাট সিলভার, পলিশড ব্লু, ম্যাট ব্লু আর পলিশড কপার- এই চারটি রংয়ে পাওয়া যাবে স্মার্টফোনটি। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ‘অ্যান্ড্রয়েড ও’ ব্যবহৃত এই স্মার্টফোনে ‘খাঁটি অ্যান্ড্রয়েড’ রয়েছে বলে দাবি এইচএমডি’র। এর মানে হচ্ছে, নির্মাতা প্রতিষ্ঠানটি আরও অন্য প্রতিষ্ঠানের মতো অ্যান্ড্রয়েড সিস্টেমে কোনো ধরনের পরিবর্তন আনেনি।

সিএনবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে এইচএমডি গ্লোবাল-এর প্রধান নির্বাহী ফ্লোরিয়ান সিশে বলেন, “আমরা নোকিয়া ব্র্যান্ড ও এ খাতের শীর্ষ পারফরমেন্সের সমন্বয়ের সঙ্গে উদ্ভাবনী গ্রাহক অভিজ্ঞতা নিয়ে ভাবছি। আমরা খুব দ্রুতই উন্নত স্মার্টফোন খাতে একটি চিহ্ন রাখতে সক্ষম হব।”

 

এইচএমডি জানিয়েছে, তাদের ছাড়া শুরুর দিকের স্মার্টফোনগুলো ভালো পারফর্ম করেছে। ভারতে ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজনে নোকিয়া ৬ স্মার্টফোনটি নিয়ে আগ্রহী ১০ লাখেরও বেশি মানুষ নিবন্ধন করেছেন। প্রতিষ্ঠান হিসেবে ‘তরুণ’ হলেও, এইচএমডি তাদের ফোনগুলোর চাহিদা পূরণ করতে পারবে বলেই মত সিশে’র। 

নোকিয়া ৮ ছাড়া নিয়ে এখনও কোনো নির্দিষ্ট বাজারের কথা বলেনি এইচএমডি। কিন্তু ফোন বিক্রিতে উচ্চ গড় মূল্য রয়েছে এমন দেশগুলোতেই এই স্মার্টফোন ছাড়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এই বাজারগুলোর মধ্যে ইউরোপ, মধ্যপ্রাচ্যের কিছু দেশ আর এশিয়া রয়েছে। কিন্তু এই স্মার্টফোন যুক্তরাষ্ট্র বা চীনে ছাড়া হবে না বলে জানান সিশে। তিনি বলেন, “যুক্তরাষ্ট্রে আলাদা কৌশলের দরকার হয়, এমনকি একটি আলাদা পোর্টফলিও ও প্রযুক্তি বিনিয়োগের দরকার হয়। তাই এখনই আমরা এটি নিয়ে কোনো তাড়াহুড়া করছি না, কারণে আমরা বিশ্বজুড়ে ভালো চাহিদা দেখছি।”

আগেরবার নোকিয়া ৬ চীনের বাজারে ছেড়েছিল এইচএমডি। সেবার এ বাজারে স্মার্টফোনটি ‘প্রত্যাশা ছাপিয়েছিল’ বলেও মন্তব্য করেছেন সিশে। তাহলে এবার কেন চীনে ছাড়া হবে না? প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন বাজারটির জন্য তারা নির্দিষ্ট কৌশল তৈরি করছে, আর এখানের গ্রাহকদের জন্য নির্দিষ্ট কিছু ডিভাইস ছাড়া হবে। 

সিশে বলেন, “চীন একটি বড় বাজার, আর ভবিষ্যতে আমরা সেখানের জন্য লক্ষ্য করে আনা পণ্যের ঘোষণা দেব।”