গেইম অফ থ্রোনস হ্যাকিং: ভারতে আটক চার

টিভি সিরিজ গেইম অফ থ্রোনস-এর অপ্রচারিত পর্ব ফাঁস করে দেওয়ায় যুক্ত থাকার সন্দেহে ভারতে চারজনকে আটক করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 11:23 AM
Updated : 15 August 2017, 11:23 AM

আটককৃতদের মধ্যে তিনজন বর্তমানে দেশটির প্রাইম ফোকাস টেকনোলজি নামের এক প্রতিষ্ঠানে কাজ করছেন, আরেকজন এই প্রতিষ্ঠানেরই সাবেক কর্মকর্তা। মুম্বাইভিত্তিক এই প্রতিষ্ঠান ভারতীয় স্ট্রিমিং ওয়েবসাইট হটস্টার-এর জন্য এই সিরিজের ব্যবস্থা করে দেয়। প্রতিষ্ঠানটি এ নিয়ে পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেছে।

টিভি ইতিহাসে এই সিরিজটি ইতোমধ্যে সবচেয়ে পাইরেটেড হওয়া সিরিজ হিসেবে বিবেচিত বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

এইচবিও’র কম্পিউটার নেটওয়ার্ক থেকে ডেটা হাতিয়ে নেওয়ার পর থেকে কয়েক সপ্তাহ ধরে ডেটা ফাঁস করছে হ্যাকররা, এগুলো মধ্যে বিভিন্ন টিভি অনুষ্ঠানের অপ্রচারিত পর্বগুলোও আছে। গেইম অফ থ্রোনস ছাড়া অন্যান্য টিভি অনুষ্ঠানের মধ্যে আছে- ‘কার্ব ইওর এনথুজিয়াজম’, ‘ইনসিকিওর’, ‘বলারস’ দ্য ডিউস’। এগুলোর না দেখানো পর্বও ফাঁস করেছে হ্যাকাররা, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

এরই মধ্যে এইচবিও হ্যাকারদের কাছে ‘মাথানত’ করে মুক্তিপণ দিচ্ছে বলে খবর বের হয়।

সোমবারের এই আটক ফাঁস হওয়া পর্বগুলোর সঙ্গে সম্পৃক্ত, সর্বশেষ হ্যাকিংয়ের সঙ্গে নয়। ভারতের পুলিশের ডেপুটি কমিশনার আকবর পাঠান বলেন, একটি অভিযোগ পাওয়ার পর “আমরা মামলাটি তদন্ত করি আর সিজন সেভেন-এর চারটি পর্ব অনুমোদন ছাড়াই প্রকাশের জন্য চারজনকে আটক করি।”

আটক চার ব্যক্তির বিরুদ্ধে বিশ্বাস লঙ্ঘন ও কম্পিউটার সম্পর্কিত অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে ২১ অগাস্ট বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলেও জানান তিনি।