কালানিক-কে এক মাস সময় দিল বেঞ্চমার্ক

ট্রাভিস কালানিক-কে উবার-এর পরিচালনা পর্ষদ থেকে বাদ দেওয়ার মামলায় তাকে আর প্রতিষ্ঠানটিকে এক মাস সময় দিচ্ছে বিনিয়োগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 11:16 AM
Updated : 15 August 2017, 11:16 AM

চলতি বছর জুলাইয়ে রাউড হেইলিং প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পদ থেকে অব্যাহতি পাওয়া কালানিক-এর বিরুদ্ধে এ খবর প্রকাশের আগের সপ্তাহে জালিয়াতির অভিযোগ  তোলে বেঞ্চমার্ক। অভিযোগের নথিতে দেওয়া পরামর্শগুলো যাচাইয়ের জন্য এই সময় দেওয়া হচ্ছে বলে জানিয়েছে উবারের সবচেয়ে বেশি শেয়ারের মালিক প্রতিষ্ঠানটি, খবর রয়টার্স-এর।

বেঞ্চমার্ক ক্যাপিটাল নামের এই বিনিয়োগ প্রতিষ্ঠান উবারের ১৩ শতাংশ শেয়ারের মালিক। কালানিক উবারের পরিচালনা পর্ষদে নিজের পছন্দের লোকদের বসাতে চেয়েছিলেন- এমন অভিযোগে বৃহস্পতিবার জালিয়াতির মামলা দায়ের করে বেঞ্চমার্ক। সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা জানি অনেকেই জিজ্ঞাসা করছেন বেঞ্চমার্ক কেন গত সপ্তাহে ট্রাভিস-এর বিরুদ্ধে মামলার নথি দাখিল করেছে। এর চেয়ে ভালো প্রশ্ন হত আমরা কেন আরও আগে পদক্ষেপ নিলাম না।”

এদিকে, কালানিক বেঞ্চমার্ক-এর এই পদক্ষেপের সমালোচনা করেছেন ও বলেছেন তিনি নতুন একজন প্রধান নির্বাহী বাছাইয়ের জন্য পরিচালনা পর্ষদের সঙ্গে কাজ করছিলেন। তিনি বলেন, “বেঞ্চমার্কের এমন শত্রুতাপূর্ণ পদক্ষেপে আমি হতাশ ও হতবাক, তারা যার পক্ষে কাজ করছে বলে দাবি করছে তা স্পষ্টত উবার আর এর কর্মীদের সর্বোত্তম আগ্রহের বিষয় নয়।”

বেঞ্চমার্ক বলেছে, কালানিক এখনও উবারের প্রতিদিনের কার্যক্রমের সঙ্গে জড়িত আছেন। এর ফলে তার জায়গায় অন্য কাউকে খোঁজার বিষয়টি অনিশ্চয়তার মুখে পড়ছে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, উবারে ২০ শতাংশ ভোটিং ক্ষমতার অধিকারী বেঞ্চমার্ক ২০১৬ সালে উবারের পরিচালনা পর্ষদে যোগ হওয়া তিনটি আসন সরানো না হলে সামনে তাদের সঙ্গে আর কোনো বিনিয়োগ চুক্তি করবে না বলে জানিয়েছে।