মোবাইল ইন্টারনেট গতির শীর্ষে নরওয়ে

বিশ্বের সবচেয়ে দ্রুত গতির মোবাইল ইন্টারনেটের দেশ বলা হচ্ছে নরওয়ে-কে। ব্রডব্যান্ড ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ ডেটা থেকে এমনটাই জানা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 12:23 PM
Updated : 13 August 2017, 01:33 PM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, মাত্র ১৩ মাসে ইন্টারনেট গতিতে ১১তম স্থান থেকে প্রথম স্থানে পৌছেছে দেশটি।

ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ্লিকেশন স্পিডটেস্ট ডটনেট তৈরির পেছনে রয়েছে ওকলা। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় তার ইন্টারনেটের গতি পরীক্ষা করে দেখতে পারেন।

প্রতিষ্ঠানটির তথ্যমতে, আগের বছরের তুলনায় নরওয়ে বাসিন্দাদের মোবাইল ইন্টারনেট গতি বেড়েছে ৬৯ শতাংশ। দেশটিতে এখন মোবাইল ইন্টারনেট গতি বলা হচ্ছে সেকেন্ডে ৫২.৬ মেগাবিট।

দেশটির মূল মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটি টেলেনর। আগের বছর সেপ্টেম্বরে তারা পৃথক সাবস্ক্রিপশনের জন্য গতি বাড়ানোর পর থেকে দেশটির ইন্টারনেট গতিতে ব্যপক পরিবর্তন লক্ষ্য করা গেছে।

নরওয়ে-তে নিজস্ব মোবাইল নেটওয়ার্ক বানিয়েছে এমন তিনটি প্রতিষ্ঠানের একটি টেলেনর। দেশটির অন্যান্য প্রতিষ্ঠানগুলো এই তিন প্রতিষ্ঠানের থেকে নেটওয়ার্ক ভাড়া নিয়ে থাকে।

গত মাসের শেষে টেলেনর নেটওয়ার্কের গড় ডাউনলোড গতি ছিল সেকেন্ডে ৫৮.৬ মেগাবিট। যেখানে আরেক মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিয়া’র গড় ডাউনলোড গতি ছিল ৪৫.৯ সেকেন্ডে মেগাবিট।

বিশ্বের দ্রুত ইন্টারনেট গতির তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস ও হাঙ্গেরি।