নতুন ওয়ার্কস্টেশন উইন্ডোজ আনল মাইক্রোসফট

আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ প্রো ফর ওয়ার্কস্টেশনস উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 12:10 PM
Updated : 11 August 2017, 12:10 PM

চলতি বছরের জুনে প্রথমবার এ নিয়ে গুজব শোনা যায়। এবার আনুষ্ঠানিকভাবেই এটির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সার্ভার গ্রেড পিসি ও ‘পাওয়ার ইউজারদের’ জন্যই উন্মোচন করা হয়েছে এই উইন্ডোজ সংস্করণটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

অনেকগুলো লজিকাল প্রসেসর এবং বিশাল পরিমাণ র‍্যামের কথা বিবেচনা করেই উন্মোচন করা হয়েছে উইন্ডোজ ১০ প্রো ফর ওয়ার্কস্টেশনস।

নতুন এই উইন্ডোজ সংস্করণে চারটি মূল পরিবর্তন এনেছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। রিএফএস ফাইল ফরম্যাট ব্যবহার করা হয়েছে এতে। এর আগে এনটিএফএস ফরম্যাট ব্যবহার করতো প্রতিষ্ঠানটি। নতুন ফরম্যাট বড় আকারের ডেটা আরও কার্যকরভাবে রিড ও রাইট করতে পারবে এবং স্বয়ংক্রিয়ভাবে ভুল ডেটা ঠিক করতে পারবে।

এর পাশাপাশি ‘পারসিসটেন্ট’ মেমোরির সঙ্গে ‘নন-ভলাটাইল মেমোরি মডিউল (এনভিডিএমএম-এন)’ সমর্থন করবে উইন্ডোজটি। ফলে রিড অ্যান্ড রাইট গতি আরও দ্রুত হবে এবং ওয়ার্কস্টেশন বন্ধ করা হলেও ফাইলগুলো এতে জমা থাকবে।

এছাড়া দ্রুত গতির ফাইল সাপোর্টও যোগ করা হয়েছে এই উইন্ডোজ সংস্করণে। এসএমবি ডিরেক্ট ব্যবহার করে রিমোট ডিরেক্ট মেমোরি অ্যাকসেস আনা হয়েছে এতে। ফলে সিপিইউ কম ব্যবহার করেই নেটওয়ার্ক অ্যাডাপ্টার দ্রুত গতিতে ফাইল ট্রান্সফার করতে পারবে।

এ ছাড়া উইন্ডোজ ১০ প্রো ফর ওয়ার্কস্টেশনস-এর জন্য হার্ডওয়্যার সমর্থনও বাড়াচ্ছে মাইক্রোসফট। সার্ভার গ্রেড ইনটেল জিয়ন বা এএমডি অপটেরন প্রসেসর সমর্থন করবে এটি। এর সঙ্গে আর ছয় টেরাবাইট পর্যন্ত র‍্যাম ব্যবহার করা যাবে এই সংস্করণে।

বর্তমানে উইন্ডোজ ১০ প্রো দুইটি ফিজিকাল সিপিইউ এবং দুই টেরাবাইট পর্যন্ত র‍্যাম সমর্থন করে। চলতি বছরের শেষ দিকে উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট-এর সঙ্গে পাওয়া যাবে উইন্ডোজ ১০ প্রো ফর ওয়ার্কস্টেশনস।