জালিয়াতির মামলায় ট্রাভিস কালানিক

চলতি বছর জুনে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর প্রধান নির্বাহী পদ থেকে অব্যাহতি পাওয়া ট্রাভিস কালানিক-এর বিরুদ্ধে মামলা করেছে প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 11:57 AM
Updated : 11 August 2017, 11:57 AM

বেঞ্চমার্ক ক্যাপিটাল নামের এই বিনিয়োগ প্রতিষ্ঠান উবারের ১৩ শতাংশ শেয়ারের মালিক। কালানিক উবারের পরিচালনা পর্ষদের আসনগুলোতে নিজের পছন্দের মিত্রদের বসাতে চেয়েছিলেন- এমন অভিযোগে জালিয়াতির মামলা দায়ের করেছে বেঞ্চমার্ক। এর মাধ্যমে কালানিক আবারও উবারে প্রধান নির্বাহী হিসেবে আসার সম্ভাবনার পথ তৈরি করছিলেন বলেই অভিযোগ তাদের, বলা হয় বিবিসি’র প্রতিবেদনে। 

অন্যদিকে, কালানিক-এর এক মুখপাত্র এই মামলাকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ হিসেবে আখ্যা দিয়েছেন।

বেঞ্চমার্কের আইনজীবীদের দাবি, কালানিক “উবারের পরিচালনা পর্ষদে নিজের অবস্থান সুরক্ষিত করতে আর তার নিজ স্বার্থে উবারে নিজের ক্ষমতা বাড়াতে চেয়েছিলেন।”

চলতি বছর জুলাইয়ে খবর বেরিয়েছিল, কালানিক তার বন্ধুদের বলেছেন তিনি উবারে ‘স্টিভ জবসিং’ করছেন। ১৯৮৫ সালে অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস-কে অ্যাপল থেকে বের করে দেওয়া হয়েছিল। তার এক দশক পর জবস অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবেই যোগ দেন তিনি। 

২০১৬ সালের জুনে উবারের পরিচালনা পর্ষদে তিনটি বাড়তি আসন যোগ করেছিলেন কালানিক। এই মামলায় এই বাড়তি আসনগুলো সরানোর দাবি করা হয়েছে।  

বর্তমানে ওই তিনটি আসনের একটি কালানিক-এর দখলে। এই মামলা বেঞ্চমার্কের পক্ষে গেলে কালানিক-কে উবার থেকে একেবারেই বের হয়ে যেতে হবে। বাকি দুইটি আসন এখন খালি অবস্থায় আছে। 

এই মামলা নিয়ে কোনো মন্তব্য করবে না বলে বিবিসি-কে জানিয়েছে উবার। বেঞ্চমার্ক ক্যাপিটালও এ নিয়ে আর কোনো মন্তব্য করবে না বলে জানায়।