মুক্তিপণ প্রশ্নে মাথা নোয়ালো এইচবিও!

টিভি শো হ্যাকারদের মুক্তিপণ দিচ্ছে এইচবিও। ফাঁস হওয়া এক ইমেইলে দেখা গেছে প্রতিষ্ঠানের এক কর্মকর্তা হ্যাকারদের আড়াই লাখ মার্কিন ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 11:55 AM
Updated : 11 August 2017, 01:20 PM

আগের সপ্তাহে এইচবিও হ্যাকিংয়ের ঘটনা সামনে আসে। গেইম অফ থ্রোনস-সহ কয়েকটি টিভি সিরিজের স্ক্রিপ্ট হাতিয়ে নেয় হ্যাকাররা। এর ফলে রোববারের পর্ব আগেই অনলাইনে ফাঁস হয়ে যায়।

‘মিস্টার স্মিথ’ নামের হ্যাকার দল এই ঘটনার দায় স্বীকার করেছে। এইচবিও থেকে তারা প্রায় দেড় টেরাবাইট ডেটা হাতিয়ে নিয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

এইচবিও’র কাছ থেকে হ্যাকারদের ছয় মাসের বেতনের সমান অর্থ দাবি করা হয়। হ্যাকাররা জানায় মেধাসত্ত্ব সম্পত্তি চুরি ও প্রতিষ্ঠানটিগুলোকে ব্ল্যাকমেইল করতে তারা ১২ থেকে ১৫ মিলিয়ন মার্কিন ডলার পায়।

ফাঁস হওয়া ইমেইলে দেখা গেছে ২৭ জুলাই এক বার্তায় এইচবিও নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, “২৩ জুলাই হতে প্রতিষ্ঠানটি কঠোর পরিশ্রম করছে এবং কোনো প্রস্তাব করার আগে তারা হ্যাকারদের মুক্তিপণ দেওয়ার সময়সীমা বাড়াতে বলেছেন।”

ইমেইলে আরও উল্লেখ করা হয়, “আমাদের পক্ষ থেকে বিশ্বাস রাখার জন্য যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় অ্যাকাউন্ট এবং বিটকয়েন পেলে আমরা আড়াই লাখ মার্কিন ডলার ‘বাগ বাউন্টি’ দিতে অঙ্গীকারবদ্ধ।”

ইমেইল বার্তায় এইচবিও কর্মী কৌশলে মুক্তিপণের বদলে ‘বাগ বাউন্টি’ উল্লেখ করেছেন। কোনো প্রতিষ্ঠানের ত্রুটি ধরিয়ে দিতে পারলে হ্যাকারদের যে পুরস্কার দেওয়া হয় তাকে বাগ বাউন্টি বলা হয়।

ইমেইলের ব্যাপারে জানতে এইচবিও’র সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।