ভারতে ‘বন্ধ’ ইন্টারনেট আর্কাইভ

ওয়েব সংরক্ষণে ডিজিটাল লাইব্রেরি ইন্টারনেট আর্কাইভ-এর বানানো ডিজিটাল আর্কাইভ ওয়েব্যাক মেশিন ব্লক করে দিচ্ছে ভারতীয় নেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 02:57 PM
Updated : 9 August 2017, 02:57 PM

এই অনলাইন টুল মানুষকে ওয়েবসাইটগুলোর পুরানো সংস্করণ দেখতে দেয়। এতে ৩০২০০ কোটিরও বেশি ওয়েব পেইজ সংরক্ষণ করা আছে, বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

আক্রান্ত ব্যবহারকারীরা একটি বার্তা দেখতে পাচ্ছেন। এতে বলা হয়, সরকারের টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আদেশে অ্যাকসেস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে, কেন এই আদেশ তা নিয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

ভারতের প্রেস ইনফরমেশন বুরো-এর পরিচালক শাম্ভু চৌধুরি বিবিসি’কে বলেন, “আদালত ও নিরাপত্তা সংস্থাগুলো নির্দিষ্ট কিছু ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে আর কারণগুলো মাঝেমধ্যে প্রকাশ করা হয় না।”

“এগুলো নিরাপত্তা সংস্থাগুলোর দেওয়া নির্দেশনার উপর ভিত্তি করে করা হয়েছে।”

এই ব্লক বিস্তৃত পরিসরে করা হলেও, কিছু স্থানীয় বাসিন্দা এই আর্কাইভ এখনও অ্যাকসেস করতে পারছেন বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকোভিত্তিক ইন্টারনেট আর্কাইভ-এর অফিস ব্যবস্থাপক ক্রিস বাটলার বলেন, “অবশ্যই এই পরিস্থিতিতে আমরা হতাশ ও উদ্বিগ্ন আর কী ঘটছে তা বুঝতে ও পুরো অ্যাকসেস ফিরিয়ে আনতে খুবই আগ্রহী।”

২০১৬ সালের মাঝামাঝি সময়ের হিসাব অনুযায়ী ভারতের ১৩০ কোটি মানুষের মধ্যে ৪৬ কোটি ২১ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। এর মাধ্যমে চীনের পর দেশটি বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ব্যবহারকারীর দেশে পরিণত হয়েছে।

২০১৪ সালে দেশটি ‘জিহাদি প্রজ্ঞাপন’ নিয়ে উদ্বেগের কারণে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে ইন্টারনেট আর্কাইভ, ভিমিও আর দ্য ডেইলি মোশন-এর সঙ্গে আরও ২৯টি ‘জনপ্রিয়’ সাইট বন্ধের আদেশ দেয়।