উবার, লিফট-এ বিনিয়োগে আগ্রহী সফটব্যাংক

অ্যাপভিত্তিক রাইউ-হেইলিং প্রতিষ্ঠান উবার ও লিফট-এ বিনিয়োগ করতে আগ্রহী বলে জানিয়েছে জাপানের সফটব্যাংক গ্রুপ প্রধান মায়াইয়োশি সান। তবে, এ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেননি বলেও জানিয়েছেন তিনি, খবর রয়টার্স-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 02:47 PM
Updated : 7 August 2017, 02:47 PM

সোমবার প্রতিষ্ঠানের শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর সাংবাদিক ও বিশ্লেষকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা উবারের সঙ্গে আলোচনা করতে আগ্রহী, আমরা লিফট-এর সঙ্গেও আলোচনা করতেও আগ্রহী, তবে সেটা কীভাবে তা নিয়ে আমরা এখনও সিদ্ধান্ত নেইনি।”

“উবার বা লিফট-এর সঙ্গে আমরা অংশীদারিত্বে যাব নাকি বিনিয়োগ করব তা নিয়ে সিদ্ধান্ত নিতে হবে, আমি জানি না শেষ ফলাফল কী হবে।”

এর আগে চলতি বছর জুলাইয়ে এক প্রতিবেদনে বলা হয়, সফটব্যাংকের কাছে শেয়ার বিক্রি করতে উবার-এর শেয়ারধারী ও পরিচালনা পর্ষদ সদস্যরা আলোচনা করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, নতুন চুক্তির মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠানটিতে নতুন অর্থ বিনিয়োগের বিষয় অন্তর্ভূক্ত হতে পারে। সেই সঙ্গে শেয়ারের মূল্য কত ধরা হবে আর সফটব্যাংক বা অন্যান্য বিনিয়োগকারীরা কী পরিমাণ শেয়ার কিনবে তা অস্পষ্ট।

অন্যদিকে সে সময় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, সফটব্যাংক উবারের শেয়ার কেনা নিয়ে কোনো আলোচনা করেনি।

ওই প্রতিবেদনের আগে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলে, দক্ষিণ এশিয়ায় উবারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গ্র্যাব সফটব্যাংক ও রাইড-হেইলিং চীনা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ের কাছ থেকে দুইশ’ কোটি ডলারের মতো তহবিলের প্রস্তাব দিয়েছে।