সব কনটেন্ট ‘বেচবে’ ইরোজ

নিজেদের চলচ্চিত্র আর সঙ্গীতের পুরো কনটেন্ট লাইব্রেরি বিক্রি করে দিতে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও অন্যান্য বড় কনটেন্ট বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রাথমিক আলোচনা চালাচ্ছে চলচ্চিত্র প্রযোজনা ভারতীয় প্রতিষ্ঠান ইরোজ, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র সোমবার রয়টার্স-কে এ তথ্য জানিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 10:02 AM
Updated : 7 August 2017, 10:02 AM

অ্যাপল ছাড়াও ইরোজ-এর আলোচনার তালিকায় অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ও ভিডিও স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান নেটফ্লিক্স রয়েছে। কিন্তু এসব প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে উল্লেখ করে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের বরাতে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস। এই প্রতিবেদনে বলা হয়, ইরোজ-এর কনটেন্ট লাইব্রেরি বিক্রির এই চুক্তি প্রায় শতকোটি ডলার মূল্যে হতে পারে।

ইরোজ গ্রুপ-এর মালিকানাধীন ইরোজ ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তালিকাভূক্ত।

এ আলোচনা নিয়ে তাৎক্ষণিকভাবে নেটফ্লিক্স-এর সঙ্গে কোনো যোগাযোগ করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। 

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, তারা কোনো ধারণার উপর কোনো মন্তব্য করে না। একই সুর অ্যামাজনেরও, প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “এই প্রতিষ্ঠান কোনো গুঞ্জন বা ধারণা নিয়ে কোনো মন্তব্য করে না।”

অ্যামাজন আর নেটফ্লিক্স ক্রমবর্ধমান ভারতীয় কনটেন্ট বাজারে নিজেদের শক্ত অবস্থান তৈরির চেষ্টা চালাচ্ছে। 

ইরোজ-এর ডিজিটাল ওভার-দ্য-টপ (ওটিটি) প্লাটফর্ম এই চুক্তির আওতাভূক্ত হতে পারে, ভারতীয় দৈনিকটির প্রতিবেদনে বলা হয়। এই প্লাটফর্মে গ্রাহকরা ইন্টারনেটে চলচ্চিত্র ও টিভি কনটেন্ট দেখতে পারে, এক্ষেত্রে প্রচলিত কেবল বা স্যাটেলাইট টিভি সাবসক্রিপশনের মতো কোনো সাইন আপ দরকার হয় না। 

এই চুক্তি নিয়ে ইরোজ-এর পরামর্শদাতার হিসেবে কাজ করছে জেএম ফিনান্সিয়াল।

এ খবর প্রকাশের পর সকালে ইরোজ ইন্টারন্যাশলাত মিডিয়া’র শেয়ারমূল্য ভারতীয় শেয়ারবাজারে নয় শতাংশ বেড়ে যায়, যা চলতি ৩১ জুলাইয়ের পর থেকে সর্বোচ্চ। সর্বশেষ খবর অনুযায়ী এর শেয়ারমূল্য ছিল ২২০.৮৫ রুপি।