টেসলাকে ‘সমঝে চলছে’ ফোকসভাগেন

বিক্রির দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠান ফোকসভাগেন। অন্যদিকে, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা লোকসানই করে যাচ্ছে। তবুও টেসলা’র কাছ থেকে নিজেদের মূল ব্যবসায় উন্নত করার প্রেরণা খুঁজছে ফোকসভাগেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 03:17 PM
Updated : 5 August 2017, 03:17 PM

গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব বলেন ফোকসভাগেন ব্র্যান্ডের প্রধান নির্বাহী হার্বার্ট ডাইস।

ফোকসভাগেন-এর প্রধান প্রতিদ্বন্দ্বী কারা? এমন প্রশ্নের জবাবে ডাইস বলেন, “পুরানো দুনিয়ায় এটি হচ্ছে টয়োটা, হিউন্দাই আর ফরাসী গাড়ি নির্মাতারা। আর নতুন দুনিয়ায় এটি হচ্ছে টেসলা।”

মার্কিন প্রকৌশলী ও উদ্ভাবক ইলন মাস্ক পরিচালিত টেসলা বৈদ্যুতিক গাড়ির জন্য উন্মুক্ত বাজার তৈরিত লক্ষ্য নিয়ে অটোমোবাইল খাতকে নাড়িয়ে দিয়েছে, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। প্রতিষ্ঠিত গাড়ি নির্মাতারাও মার্কিন এই প্রতিষ্ঠানটিতে প্রতিদ্বন্দ্বীতার হুমকি দেখছে।

ডাইস বলেন, ২০১৬ সালে প্রায় ৬০ লাখ গাড়ি বিক্রি করা ফোকসভাগেন ক্যালিফোর্নিয়াভিত্তিক টেসলা-কে ধরতে চায়। অথচ টেসলা ২০১৬ সালে এক লাখেরও কম গাড়ি বিক্রি করেছে।

ডাইস বলেন, “বর্তমানে আমাদের নেই এমন সক্ষমতাগুলো থাকা প্রতিদ্বন্দ্বীদের মধ্যে টেসলা রয়েছে।”

টেসলা প্রকৌশলীদের মধ্যে প্রায় অর্ধেকই সফটওয়্যার বিশেষজ্ঞ, আর ফোকসভাগেন-এর মূল ব্র্যান্ডে অনুপাতটা অনেক কম। টেসলার উন্নৎ বৈদ্যুতিক মটর, স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি, ইন্টারনেট সংযোগ আর গাড়ি সরবরাহে নতুন একটি পন্থা আছে- বলেন ডাইস। 

“এটি থেকে বোঝা যায়, আমাদের উল্লেখযোগ্য উন্নয়ন দরকার। আমরা এটি করতে পারি। আমরা ইচ্ছাকৃতভাবেই টেসলার বিপরীতে আমাদের মাপছি। আমাদের লক্ষ্য হচ্ছে, আমাদের সক্ষমতা কাজে লাগিয়ে শুধু সমান হওয়া নয়, তাদের ছাড়িয়ে যাওয়া।”