গাড়ির দাম কমালো টেসলা

মডেল এক্স এসইউভি-এর দাম কমিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। শুক্রবার গাড়িটির সর্বনিম্ন মুল্য কমিয়ে ৭৯৫০০ মার্কিন ডলার করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 03:15 PM
Updated : 5 August 2017, 03:15 PM

টেসলার ‘সস্তা গাড়ি’ মডেল ৩-এর উৎপাদন বাড়াতে মডেল এক্স-এর দাম কমানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

কিছু বিশ্লেষক মনে করেন মডেল ৩-এর দাম কম হওয়ায় মডেল এক্স -এর কিছু গ্রাহক এতে আগ্রহী হতে পারেন। যেখানে মডেল ৩ এর সর্বনিম্ন মূল্য ৩৫ হাজার ডলার আর মডেল এক্স এর সর্বনিম্ন মূল্য ৭৯৫০০ ডলার।

চলতি সপ্তাহের শুরুতে টেসলা প্রধান ইলন মাস্ক বলেন, দাম বেশি হলেও বিলাসবহুল স্পোর্টস ইউটিলিটি গাড়িটির চাহিদা কমে যায়নি।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়, “যখন আমরা মডেল এক্স ৭৫ডি উন্মোচন করেছিলাম তখন গাড়িপ্রতি লাভও ছিল কম। এখন আমরা যখন নিজেদের কার্যক্ষমতা বাড়িয়েছি তখন আমরা এর দাম কমাতে পেরেছি এবং এতে গ্রাহকের জন্য আরও মান যোগ করতে পেরেছি।”

মডেল এক্স-এর সর্বনিম্ন মূল্য ৮২৫০০ মার্কিন ডলার থেকে তিন হাজার ডলার কমানো হয়েছে। এই মডেলের সবচেয়ে দামী সংস্করণ হল পি১০০ডি। সবচেয়ে দ্রুত গতি এবং সবচেয়ে বেশি মাইলেজ-এর এই গাড়িটির মূল্য ১,৪৫,০০০ ডলার।

সম্প্রতি মডেল ৩ গাড়ির সরবরাহ শুরু করেছে টেসলা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট-এ প্রতিষ্ঠানের হাজারো কর্মীর সামনে এক অনুষ্ঠানে প্রথম ৩০টি মডেল ৩ গাড়ি গ্রাহকদের কাছে বুঝিয়ে দেওয়া হয়।

চলতি বছরের ডিসেম্বরে আরও ২০ হাজার মডেল ৩ তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। আর ২০১৮ সালে আরও চার লাখ মডেল ৩ বানাবে তারা। এ বছর প্রতিষ্ঠানটির মোট পাঁচ লাখ মডেল ৩ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।