সংবাদ প্রকাশের টুল ‘বানাচ্ছে’ গুগল

সংবাদমাধ্যমগুলো তাদের প্রতিবেদন তৈরিতে ব্যবহার করতে পারবেন এমন প্রযুক্তি বানাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগল। এই প্রযুক্তি ফটো শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের ‘ডিসকভার’ প্লাটফর্মের মতো হবে, এই পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত এক ব্যক্তি শুক্রবার এসব কথা বলেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 03:01 PM
Updated : 5 August 2017, 03:01 PM

‘স্ট্যাম্প’ নামের গুগলের এই প্রকল্পটি এখনও প্রকাশকদের সঙ্গে পরীক্ষার শুরুর অবস্থায় আছে, নাম প্রকাশ করতে অনিচ্ছুক ওই ব্যক্তি এই তথ্য দিয়েছেন বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গুগল, ফেইসবুক আর স্ন্যাপ-এর মতো প্রযুক্তি প্রতিষ্ঠান গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর জন্য প্রকাশনা টুল বানাতে কাজ করছে। এর মাধ্যমে নিজেদের অ্যাপগুলো সংবাদ, বিনোদন, ক্রীড়া ও অন্যান্য কনটেন্ট দিয়ে ভরে তোলার চেষ্টা করছে প্রতিষ্ঠানগুলো।

এ ধরনের অ্যাপ বানানোর ক্ষেত্রে চ্যালেঞ্জ হচ্ছে এগুলোকে ওয়েব ব্রাউজারের চেয়ে বেশি দ্রুত ও সহজ করে তোলা।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার প্রথম গুগলের স্ট্যাম্প বানানো নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। 

গুগল ভক্স মিডিয়া, টাইম ওয়ার্নার, সিএনএন, মাইক, ওয়াশিংটন পোস্ট ও টাইমসহ বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানের সঙ্গে এই প্রকল্পে অংশ নেওয়ার বিষয়ে আলোচনা চালাচ্ছে।

এক বিবৃতিতে গুগলের পক্ষ থেকে বলা হয়, “এই মূহুর্তে আমাদের ঘোষণা দেওয়ার মতো কিছু নেই, কিন্তু শীঘ্রই কিছু জানাতে আমরা সামনের দিকে তাকিয়ে আছি।”

অ্যাকসেলেরেটেড মোবাইল পেইজেস বা অ্যাম্প নামে গুগলের একটি পণ্য রয়েছে। এটি অনলাইন সংবাদ প্রতিবেদনগুলো দ্রুত লোড করতে ব্যবহৃত হয়।