এমবিলিয়ন্থ পেল ‘আমার এমপি ডটকম’

দক্ষিণ এশিয়ার মর্যাদাসম্পন্ন অ্যাওয়ার্ড এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ডের চূড়ান্ত বিজয়ী হয়েছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার এমপি ডটকম’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 02:56 PM
Updated : 5 August 2017, 02:56 PM

শুক্রবার ভারতের নয়াদিল্লীতে এ অ্যাওয়ার্ড গ্রহণ করে ‘আমার এমপি ডটকম-এর প্রতিনিধি দল। সংগঠনটির পক্ষ থেকে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-কে জানিয়েছেন আমার এমপি’র চেয়ারম্যান সুশান্ত দাস গুপ্ত।

প্রতিনিধি দলে ছিলেন- টিটু দাশ, মাহাবুব আলম, ইমতিয়াজ ইমন, মো. শাহীন, আব্দুর রহমান ও নজরুল ইসলাম।

ডিএফই দক্ষিণ এশিয়ার ১৯৬ টি সংগঠনের মধ্য থেকে ই-গভর্নেস ক্যাটেগরিতে সাতটি সংগঠনকে মনোনীত করে। সেখান থেকে চূড়ান্তভাবে ‘আমার এমপি’র সঙ্গে ‘আই চেঞ্জ মাই সিটি’ ও ‘সিলভার টাচ ইন’ নামে অন্য দুইটি প্রতিষ্ঠানসহ তিনটি প্রতিষ্ঠান অ্যাওয়ার্ড জেতে। সুশান্ত জানান, ‘আমার এমপি’ ডটকমই একমাত্র বাংলাদেশি প্রতিষ্ঠান।

মূলত ই-গভর্নেন্সে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করায় ডিএফআই এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে। ভারতের ডিজিটাল ফাউন্ডেশন এমপাওয়ারমেন্ট ইন্ডিয়ার (ডিএফই) এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ড দিয়ে থাকে।

সুশান্ত দাস গুপ্ত বলেন, “এ স্বীকৃতি আমাদেরকে অনুপ্রাণিত করবে। ‘আমার এমপি’র স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমের কারণেই প্রতিষ্ঠার এক বছরের মধ্যেই আমরা একাধিক সম্মাননা পেয়েছি। এ কৃতিত্ব আমাদেরকে আরও বেশি দায়িত্বশীল করছে।’

জবাবদিহি, স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে বাংলাদেশের সংসদ সদস্যদের সঙ্গে যোগাযোগ স্থাপনে কাজ করছে ‘আমারএমপি’ নামের স্বেচ্ছাসেবী সংগঠন। এ পর্যন্ত ১৫০ জন সংসদ সদস্য আমার এমপির সঙ্গে সংযুক্ত হয়েছেন। ইতোমধ্যে ২৫০টি জনগুরুত্বপুর্ণ প্রশ্নের উত্তর দিয়েছেন সংসদ সদস্যরা।

সারা দেশে ‘আমার এমপি ডটকম-এর ৬ হাজার স্বেচ্ছাসেবী কাজ করছেন বলে প্রতিষ্ঠানটি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক