ঢাকায় অ্যাপ থেকেই জরুরী সেবা দেবে উবার

বাংলাদেশে নিজেদের অ্যাপে জরুরী সেবার নাম্বার ৯৯৯ যুক্ত করার ঘোষণা দিয়েছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। এর মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা বাড়বে বলেই মত যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটির। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 09:01 AM
Updated : 2 August 2017, 09:01 AM

প্রতিষ্ঠানটির পাঠানো এক বিবৃতিতে বলা হয়, “উবারের গাড়িতে ভ্রমণ করার সময় কোনো জরুরী অবস্থা সৃষ্টি হলে যাত্রীরা অ্যাপের ভেতর ‘কল নাও’ প্রেস করে বিনামূল্যে বাংলাদেশের আইসিটি বিভাগ পরিচালিত জাতীয় হেল্প ডেস্কের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।” বাটনটি একবার প্রেস করার সঙ্গে সঙ্গে যাত্রীদের ফোনের ডায়ালে ৯৯৯ নম্বরটি চলে আসবে।

৯৯৯ নম্বরে কল করলে যাত্রীরা সরকারী কনট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এরপর জরুরী অবস্থার ধরন বুঝে যাত্রীরা ১ প্রেস করে অ্যাম্বুলেন্স, ২ প্রেস করে ফায়ার সার্ভিস, ৩ প্রেস করে পুলিশের সহযোগিতা পেতে পারেন বা ০ প্রেস করে সরাসরি সরকারী প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারবেন।

এ বিষয়ে উবার ঢাকার মহাব্যবস্থাপক অর্পিত মুন্ড্রা বলেন, “যাত্রীদের নিরাপত্তাকে আমরা অগ্রাধিকার দিয়ে থাকি। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যাত্রীদের যতোটা সম্ভব নিরাপদ রাখতে আমরা বদ্ধপরিকর। উবারের সঙ্গে ইমার্জেন্সি নম্বর ৯৯৯ সংযুক্ত করার পদক্ষেপটি যাত্রার পূর্বে, যাত্রার সময় ও যাত্রার পরে অর্থাৎ প্রত্যেকটি ক্ষেত্রে নিরাপত্তার ব্যাপারে আমাদের প্রতিজ্ঞাকে প্রতিফলিত করে।”

২০১৬ সালের নভেম্বরে ঢাকায় উবারের যাত্রা শুরু হয়।