রাশিয়ায় নিষিদ্ধ ভিপিএন

রাশিয়ায় নিষিদ্ধ ওয়েবসাইটগুলোতে অ্যাকসেস দেয় এমন প্রযুক্তিকে বাধা দিতে নতুন একটি আইনে সই করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 01:18 PM
Updated : 31 July 2017, 01:18 PM

ইতোমধ্যেই এই আইন দেশটির পার্লামেন্টের নিম্নস্তর দুমা’তে অনুমোদিত হয়েছে, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। এই আইন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন-এর ব্যবহার নিষিদ্ধ করবে। সেই সঙ্গে পরিচয় গোপন রেখে ওয়েব ব্রাউজ করার সুযোগ দেয় এমন অন্যান্য প্রযুক্তিগুলোও নিষিদ্ধ করা হবে। চলতি বছর ১ নভেম্বর থেকে দেশটিতে এই আইন কার্যকর হতে যাচ্ছে।

দুমা-এর তথ্য নীতিমালা কমিটি’র প্রধান লিওনিড লেভিন বলেন, আইন মেনে চলা নাগরিকদের উপর সীমাবদ্ধতা আরোপের উদ্দেশ্যে এই আইন করা হয়নি। ‘বেআইনি কনটেন্ট’-এ অ্যাকসেস বন্ধ করার উদ্দেশ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে সম্প্রতি ইন্টারনেট সেবাগুলোর উপর সরকারের কড়া ব্যবস্থার মুখে চীনে অ্যাপ স্টোর থেকে নিজেদের সব বড় ভিপিএন অ্যাপ সরিয়ে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

শনিবার চীনের ভিপিএন সেবাদাতারা অ্যাপলের কাছ থেকে একটি বিজ্ঞপ্তি পেয়েছে। এতে বলা হয়, তাদের অ্যাপগুলো অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে কারণ “এগুলো এমন কনটেন্ট রয়েছে যেগুলো চীনে অবৈধ।”