ট্রাম্প ‘মানসিক ভারসাম্যহীন’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘মানসিক ভারসাম্যহীন’ এমনটা উঠে এসেছে কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি’র চালানো এক গবেষণায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 12:19 PM
Updated : 31 July 2017, 12:19 PM

বিশ্ব নেতা এবং সফল শিল্প প্রতিষ্ঠানগুলোর টুইট বিশ্লেষণ করে ডোনাল্ড ট্রাম্পকে ভারসাম্যহীন পেয়েছেন গবেষক দলটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

মেশিন লার্নিং ও কম্পিউটারাইজড বৈজ্ঞানিক মেথড ব্যবহার করে ১০৬ জন ব্যবসায়িক নেতার প্রোফাইল ডিক্রিপ্ট করেছে গবেষক দলটি। এর মধ্যে ইলন মাস্ক, বিল গেটস, ওপরাহ উইনফ্রেই এবং ডোনাল্ড ট্রাম্প ছিলেন।

ফোর্বস ম্যাগাজিনের ৪০০ এবং ফরচুন-এর ৫০০ জনের তালিকা থেকে দলটি তাদের লক্ষ্য ঠিক করে। পরবর্তীতে মাইক্রোব্লগিং সাইট টুইটারে এসব ব্যক্তির পোস্ট করা ২১৫০০০-এর বেশি শব্দ বিশ্লেষণ করে তাদের ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা লাভ করে তারা।

দলের প্রধান গবেষক অধ্যাপক মার্টিন অবচংকা বলেন, “আমরা টুইট দেখেছি এবং ভাষার ধরন বিশ্লেষণ করেছি এবং ধরনগুলো একসঙ্গে ব্যক্তির ব্যক্তিত্ব নিয়ে উল্লেখযোগ্যভাবে সঠিক তথ্য দিতে পারে।”

নিউরোটিসিজমে ট্রাম্প অনেক ভালো স্কোর করেছেন বলেও জানিয়েছেন তিনি। এই খাতে বেশি স্কোর করার মানে তিনি মানসিকভাবে ভারসাম্যহীন এবং সমালোচনা নিয়ন্ত্রণে তার সমস্যা হয়।

অবচংকা বলেন, “শেষমেষ ধারণা করা হচ্ছে আমরা ট্রাম্পের ব্যক্তিত্বের একটি ধরন শণাক্ত করতে পেরছি যা অন্যান্য জনপ্রিয় উদ্যোক্তা ও প্রধান নির্বাহীদের থেকে তাকে আলাদা করেছে, যার থেকে মনে হয় তিনি আসলেই মানসিকভাবে ভারসাম্যহীন একজন উদ্ভাবক।”