অর্থ দিলে হবে টুইটের প্রচারণা

স্বয়ংক্রিয়ভাবে টুইটের প্রচারণা করবে এমন এক সাবস্ক্রিপশন ব্যবস্থার পরীক্ষা চালাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2017, 04:51 PM
Updated : 30 July 2017, 04:51 PM

ব্যবহারকারীরা যাতে আরও বেশি মানুষের কাছে তাদের টুইট পৌঁছে দিতে পারে আর নিজেদের ফলোয়ার সংখ্যা বাড়াতে পারে সেজন্যই এই ব্যবস্থা আনার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে আর্থিক দিক থেকে হিমশিম খেতে থাকা প্রতিষ্ঠানটি সাম্প্রতিক প্রান্তিকগুলোতে মন্দা অবস্থার পর বিজ্ঞাপনী আয় বাড়ানোর দিকেও নজর দিচ্ছে, বলা হয়েছে মার্কিন সাময়িকী ফরচুন-এর প্রতিবেদনে।

এই ‘প্রাইভেট বেটা প্রোগ্রাম’ বর্তমানে মাসিক ৯৯ ডলারের বিনিময়ে ব্যবহার করা যাবে। তবে, প্রথম মাস বিনামূল্যে ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে। এই সেবার গ্রাহকদের টুইট ফলো করেন না এমন ব্যবহারকারীদের টাইমলাইনেও দেখানো হবে।

বাইরের ব্যবহারকারীদের কাছে টুইট প্রচার করতে অর্থ পরিশোধ করার ব্যবস্থাটা ব্যবহারকারীদের জন্য এখনই রয়েছে। টুইটারের এই সাবস্ক্রিপশন ব্যবস্থা নিজেরাই নিজেদের বিপনণ বা বিজ্ঞাপনী প্রচারণা চালাতে সক্ষম নয় এমন ব্যবহারকারী বা ছোট প্রতিষ্ঠানগুলোর জন্য বানানো হয়েছে। এই সেবা বড় ব্র্যান্ডগুলোর কথা ভেবে আনা হয়নি।   

টুইটারের পক্ষ থেকে বলা হয়, “আমরা আপনার ফলোয়ার বাড়াতে আর টুইটগুলো কোনো বিজ্ঞাপন বা প্রচারণা ব্যবস্থাপনা ছাড়াই আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে একটি উপায় বানিয়েছি।”

আগ্রহীদের জন্য এই সেবায় সাইন আপ করার সুবিধা রাখা হয়েছে, এর সঙ্গে একটি দ্বিসাপ্তাহিক প্রতিবেদন দেখানোর ব্যবস্থা থাকবে। এতে ফলোয়ার আর টুইটে সম্পৃক্ত হওয়া মানুষের সংখ্যা বৃদ্ধির তালিকা দেখানো হবে। কোনো কোনো ব্যবহারকারীকে এই সেবায় আইন আপ করতে আমন্ত্রণও জানানো হয়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সাময়িকীটির প্রতিবেদনে।

চলতি সপ্তাহে টুইটার এক ঘোষণায় বলে, সর্বশেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনী আয় আগের বছরের একই প্রান্তিকের তুলনায় আট শতাংশ কমে গেছে।