ফলাফল ‘কল্পনা করবে’ এআই

মানুষের মতো কল্পনা করতে ও বাস্তবে অপ্রত্যাশিত পরিবেশ নিয়ন্ত্রণ করতে পারবে এমন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) তৈরি করছে এআই নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডিপমাইন্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2017, 11:39 AM
Updated : 29 July 2017, 11:39 AM

গুগল অধীনস্থ প্রতিষ্ঠানটি ‘কল্পনা করতে সক্ষম’ এমন এক এআই বানাচ্ছে। এটি কোনো মেশিনকে কোনো পদক্ষেপ নেওয়ার আগে তার পরিণতি কী হবে তা দেখাবে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

২০১৪ সালে ৫০ কোটি মার্কিন ডলারে ডিপমাইন্ড-কে অধিগ্রহণ করে সার্চ জায়ান্ট গুগল।

সম্প্রতি ডিপমাইন্ড ‘আলফাগো’ নামের একটি এআই তৈরি করে সাফল্য পেয়েছে। ‘জনপ্রিয়’ চীনা বোর্ড গেইম গো-তে চ্যাম্পিয়নদের হারিয়েছে এআই।

এর আগে ২০১৬ সালে লি সেডল নামের গো চ্যাম্পিয়নকে হারিয়ে প্রথমবার নজরে আসে আলফাগো। এছাড়া বিশ্বের পাঁচজন শীর্ষস্থানীয় খেলোয়াড়দের নিয়ে গঠন করা একটি দলকেও হারায় এআইটি।

এবার এই প্রতিযোগিতাকে নতুন স্তরে নিয়ে গিয়েছে চীন। ১৯ বছর বয়সী জি এবং অন্যান্য শীর্ষস্থানীয় পেশাদার খেলোয়াড়দের সঙ্গে খেলার আয়োজন করে দেশটি। সেখানেও সাফল্য পেয়েছে গুগল এআই।

ডিপমাইন্ড-এর তৈরি নতুন এআই মেশিনকে আগেই পরের পদক্ষেপের পরিণতি ধারণা করতে সহায়তা করবে।

ডিপমাইন্ড-এর এক গবেষক বলেন, “বাস্তব জগতটা জটিল, নিয়মগুলো স্পষ্ট নয় এবং অপ্রত্যাশিত সমস্যাগুলো সব সময়ই দেখা দেয়। এমনকি সবচেয়ে চতুর এজেন্টের জন্যও এই জটিল পরিবেশে কল্পনা করা কঠিন।”

ইতোমধ্যেই নতুন এআই বেশ কিছু কাজে পরীক্ষা করেছে ডিপমাইন্ড। পাজল গেইম সোকোবান এবং একটি মহাকাশযান ন্যাভিগেশন গেইম দিয়েও এটি পরীক্ষা করা হয়েছে।