বাড়ি বাড়ি লকার বসাচ্ছে অ্যামাজন

ব্যবহারকারীর বাড়ি পর্যন্ত নিজেদের সেবা বাড়াতে কয়েক বছর ধরেই নানা চেষ্টা চালিয়ে আসছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। এরই অংশ হিসেবে এবার নতুন পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2017, 07:55 AM
Updated : 29 July 2017, 07:55 AM

ব্যবহারকারীর বাড়ির লবিও নিজেদের আওতায় নিয়ে আসার পদক্ষেপ নিল অ্যামাজন, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

চলতি সপ্তাহে ‘দ্য হাব’ নামে নতুন এই প্রকল্প উন্মোচন করেছে অ্যামাজন। যুক্তরাষ্ট্রজুড়ে সুপারমার্কেট আর বিভিন্ন দোকানে অ্যামাজনের নিজস্ব লকার ব্যবস্থা আছে। নতুন প্রকল্পটি ‘অ্যামাজন লকার’-এর মতোই একটি লকার। এটি আপ্যার্টমেন্ট ভবন আর হাউজিং কমপ্লেক্সগুলোতে বসানো হবে।

অ্যামাজনের তথ্যমতে, এই হাব শুধু অ্যামাজনেরই নয়, সব ধরনের সরবরাহ পণ্য গ্রহণ করবে। কোনো বাসিন্দা যখন তার প্যাকেজ নিতে চাইবেন তখন হাব-এ থাকা টাচস্ক্রিনে পিন দিলেই লকার খুলে তাদের পণ্যগুলো নেওয়া যাবে। 

বাসিন্দারা যে কোনো সময়ে তাদের ভবনের হাব-এ প্রবেশের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাদের কোনো অর্থ পরিশোধ করতে হবে কিনা আর করতে হলে তা কত- এ বিষয়ে এখনও স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, অ্যামাজন বিষয়টিকে ভবনগুলোর জন্য আবশ্যিক হিসেবেই প্রচারণা চালাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ভবন মালিকরা যাতে তাদের বাড়িতে হাব-এর জন্য অনুরোধ করতে পারেন সেজন্য একটি পোর্টাল খুলেছে অ্যামাজন।