শেষ হচ্ছে আইপড ন্যানো ও শাফল

আইপড ন্যানো ও শাফল বন্ধ করার ঘোষণা দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 01:08 PM
Updated : 28 July 2017, 01:08 PM

প্রতিষ্ঠানের স্ট্রিমিং সেবা অ্যাপল মিউজিক চলে না এমন সর্বশেষ দুই ডিভাইস হল আইপড ন্যানো ও শাফল। আগের কয়েক বছর ধরে এটি আপগ্রেডও করেনি প্রতিষ্ঠানটি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে আইপড সিরিজকে সরল করার অংশ হিসেবে শুধু আইপড টাচ মডেল রাখার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আইফোনের মতোই দেখতে কিছুটা পাতলা আইপড টাচ। তবে, এটি আইফোনের মতো ফোন হিসেবে ব্যবহার করা যায় না। সম্প্রতি আইপড টাচ আপডেট করেছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই অ্যাপলের অনলাইন স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে ন্যানো ও শাফল। শীঘ্রই বাস্তব স্টোর থেকেও এগুলো সরানো হবে বলে উল্লেখ করা হয়েছে।

এই মডেল দু’টি শুধু আইটিউনস থেকে ডাউনলোড করা গান বা সিঙ্গল বা অ্যালবাম বাজাতে পারে।

২০০৫ সালে যখন শাফল উন্মোচন করা হয় তখন এটি একটি উদ্ভাবনী পণ্য ছিল। কিন্তু এতে পর্দা না রাখায় এ নিয়ে সমালোচনাও হয়েছে। এতে দুই গিগাবাইট জায়গায় প্রায় ৫০০ গান দিয়ে ব্যবহারকারীকে অনেকটা অন্ধ করে দেওয়া হয়। এতে তিনি জানতে পারেন না পরবর্তীতে কী গান বাজবে।

একই বছর আইপড মিনির পরিবর্তে ন্যানো উন্মোচন করা হয়। এতে আবার পর্দা ফিরিয়ে আনে অ্যাপল।

২০১৫ সালে এটির সপ্তম প্রজন্মের মডেল উন্মোচন করা হয়। ছয়টি রঙের এই আইপডের ১৬ গিগাবাইট মডেলে চার হাজার গান রাখা যায়।

২০০১ সালে প্রথম আইপড উন্মোচন করেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস। ২০১৪ সালে এই মডেলটি প্রস্তুত করা বাদ দেয় অ্যাপল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় এই আইপডের জন্য যে যন্ত্রাংশ দরকার এখন থেকে আর সেগুলো পাওয়া যাবে না।