ফের চলছে দ্রুততম যাত্রীবাহী বুলেট ট্রেন

দ্রুততম গতির নিয়মিত যাত্রীবাহী বুলেট ট্রেন চালুর উদ্যোগ আবারও নিল চীন। বৃহস্পতিবার থেকে এ ট্রেনের পরীক্ষা শুরু করেছে দেশটি। এই ট্রেন বেইজিং-সাংহাই রেলপথে ঘণ্টায় সাড়ে তিনশ কিলোমিটার বেগে চলে। এই গতি ঘণ্টায় তিনশ’ কিলোমিটারে নেমে যাওয়ার ছয় বছর পর এটি আবার চালু করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 12:27 PM
Updated : 27 July 2017, 03:14 PM

এই পরীক্ষায় সকাল ৮টা ৩৮ মিনিটে বেইজিং সাউথ রেলওয়ে স্টেশন থেকে একটি ‘ফাক্সিং’ বুলেট ট্রেন ছেড়ে যাবে। বেইজিং থেকে শুঝোও-এ গিয়ে আবার এটি বেইজিংয়ে ফিরে আসবে। বেইজিং থেকে শুঝোও পর্যন্ত রেলপথের দূরুত্ব হবে প্রায় সাতশ’ কিলোমিটার, যা প্রায় চার ঘণ্টায় পাড়ি দেবে ট্রেনটি, চীনা সংবাদ সংস্থা শিনহুয়া’র বরাতে এ খবর প্রকাশ করেছে আইএএনএস।

এই গতি বেইজিং-সাংহাই পর্যন্ত যাতায়াতের সময় কমিয়ে প্রায় সাড়ে চার ঘণ্টা করে দেবে। এটি বর্তমানের চেয়ে প্রায় আধা ঘণ্টা দ্রুততর।

এই পরীক্ষা সফল হলে চলতি বছর সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বেইজিং-সাংহাই রেলপথে নতুন আরেকটি শেডিউল চালুর উপায় তৈরি হবে। 

এই রেলপথ রাজধানী বেইজিংকে দেশটির প্রধান অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্রের সঙ্গে যুক্ত করে। এটি দেশটির অন্যতম ব্যস্ত রেলপথ, এটি দিয়ে বছরে ১০ কোটিরও বেশি যাত্রী যাতায়াত করে।

উচ্চগতির ট্রেন নেটওয়ার্ক তৈরিতে চীন শীর্ষে রয়েছে। ২০১৬ সালের হিসাবে এর মোট উচ্চগতির ট্রেন রেলপথ ২২ হাজার কিলোমিটার, যা সারাবিশ্বে ওই শ্রেণির রেলপথের প্রায় ৬০ শতাংশ।

চীনে তৈরি বুলেট ট্রেন রাশিয়া ও ইন্দোনেশিয়ার মতো দেশগুলো ইতোমধ্যে কিনেছে।