শেষ হচ্ছে না পেইন্ট: মাইক্রোসফট

উইন্ডোজ ১০-এর পরবর্তী আপডেট থেকে বাদ দেওয়া হচ্ছে না ‘পেইন্ট’ সফটওয়্যার, সোমবার বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 10:38 AM
Updated : 25 July 2017, 10:38 AM

সম্প্রতি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রকাশিত এক তালিকায় অ্যাপটিকে অনুমোদন দেওয়া হয়নি। এর মানে চলতি বছরের শেষ দিকে উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট থেকে বাতিল করা হতে পারে পেইন্ট, এমন খবর ছড়িয়ে পড়ে।

এমন খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এর নিন্দা শুরু করেন ভক্তরা।

পরবর্তীতে সোমবার মাইক্রোসফট-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, পেইন্ট একেবারে বাতিল করা হবে না। গ্রাহক চাইলে উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করে নিতে পারবেন, বলা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।

সোমবার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক মেগান সনডার্স বলেন, “আজ আমরা এমএস পেইন্ট-কে ঘিরে অবিশ্বাস্য রকমের উচ্ছ্বাস ও ফিরিয়ে আনার ব্যাকুলতা দেখেছি। আমরা যদি কিছু শিখে থাকি সেটি হলো, ৩২ বছর পরও এমএস পেইন্ট-এর অনেক ভক্ত রয়েছেন। এটা দারুণ যে আমাদের বিশ্বাসযোগ্য পুরানো অ্যাপটির জন্য এত ভালোবাসা রয়েছে।”

তিনি আরও বলেন, “এমএস পেইন্ট বিষয়ে আজ আমাদের ভাষ্য নিয়ে আমরা কিছু বিভ্রান্তি দূর করতে চাই ও কিছু ভালো খবর দিতে চাই, এমএস পেইন্ট থাকছে, শীঘ্রই এটির একটি নতুন স্থান হবে, উইন্ডোজ স্টোরে এটি বিনামূল্যে পাওয়া যাবে।”

উইন্ডোজের প্রথম সংস্করণেই পেইন্ট অ্যাপটি যোগ করা হয়। ১৯৮৫ সালের নভেম্বরে উইন্ডোজ ১.০ নামের ওই সংস্করণটি উন্মোচন করা হয়। জেডসফট কর্পোরেশন-এর তৈরি পিসি পেইন্টব্রাশ কে লাইসেন্স করিয়ে নেয় মাইক্রোসফট।

শুরুর দিকে এতে এক বিটের মনোক্রোম গ্রাফিক্স সমর্থন করত।  উইন্ডোজ ৯৮-এ গ্রাহকরা প্রথম জেপিইজি ফাইল ফরম্যাটে ছবি সেইভ করার সুযোগ পান।

আগের বছর এই সফটওয়্যারটির নতুন সংস্করণ পেইন্ট ৩ডি উন্মোচন করে মাইক্রোসফট। এই সফটওয়্যাটি দিয়ে এখন গ্রাহক ত্রিমাত্রিক ছবি তৈরি করতে পারেন।