শেষ হতে পারে উইন্ডোজ ‘পেইন্ট’

পরবর্তী উইন্ডোজ ১০ আপডেটে ‘পেইন্ট’ অ্যাপ বাদ দিতে পারে মাইক্রোসফট। প্রায় ৩২ বছর ধরে উইন্ডোজে অ্যাপটি চালু রেখেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 12:56 PM
Updated : 24 July 2017, 12:56 PM

মাইক্রোসফট-এর প্রকাশিত এক তালিকায় অ্যাপটিকে অনুমোদন দেওয়া হয় নি। এর মানে চলতি বছরের শেষ দিকে উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট থেকে বাতিল করা হতে পারে পেইন্ট, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

উইন্ডোজের প্রথম সংস্করণেই পেইন্ট অ্যাপটি যোগ করা হয়। ১৯৮৫ সালের নভেম্বরে উইন্ডোজ ১.০ নামের ওই সংস্করণটি উন্মোচন করা হয়। জেডসফট কর্পোরেশন-এর তৈরি পিসি পেইন্টব্রাশ কে লাইসেন্স করিয়ে নেয় মাইক্রোসফট।

শুরুর দিকে এতে এক বিটের মনোক্রোম গ্রাফিক্স সমর্থন করতো।  উইন্ডোজ ৯৮-এ গ্রাহকরা প্রথম জেপিইজি ফাইল ফরম্যাটে ছবি সেইভ করার সুযোগ পান।

আগের বছর এই সফটওয়্যারটির নতুন সংস্করণ পেইন্ট ৩ডি উন্মোচন করে মাইক্রোসফট। এই সফটওয়্যাটি দিয়ে এখন গ্রাহক ত্রিমাত্রিক ছবি তৈরি করতে পারেন।

অনেক উইন্ডোজ গ্রাহকের কাছেই পেইন্ট জনপ্রিয় একটি অ্যাপ। এতে আডোবি ফটোশপ-এর মতো অনেক বেশি সুবিধা না থাকলেও সরলতার জন্য এর কদর রয়েছে।

উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট-এর আনুষ্ঠানিক দিন ঘোষণা করেনি মাইক্রোফট। আর এতে পেইন্ট বাদ দেওয়া হবে এমনটাও এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।