তারবিহীন হেডফোন আনছে স্যামসাংও?

আসন্ন গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোনের সঙ্গে তারবিহীন ইয়ারপ্লাগ আনতে পারে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 12:52 PM
Updated : 24 July 2017, 12:52 PM

এটি অ্যাপলের তারবিহীন এয়ারপডের মতো হবে, আর স্যামসাংয়ের এআই অ্যাসিস্ট্যান্ট বিক্সবি’র মাধ্যমে চলবে- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

কোরীয় সংবাদসংস্থা ইটিনিউজ-এর প্রতিবেদন মতে, এই ইয়ারফোনে ‘নয়েজ ক্যানসেলিং’ প্রযুক্তি ব্যবহার করা হবে। এটি গ্যালাক্সি এস৮ আর এস৮+ এর সঙ্গেও চলবে বলে আশা করা হচ্ছে।

স্যামসাং একটি বিক্সবি স্পিকার নিয়েও কাজ করছে বলে গুঞ্জন উঠেছিল। তবে, এই পরিকল্পনা বাতিল করা হয়েছে বলে দাবি করা হয়। চলতি মাসে একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বিক্সবি ভয়েস অ্যাসিস্ট্যান্ট-এর একটি ইংরেজি সংস্করণ আনা হয়েছে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ২৩ অগাস্ট উন্মোচিত হচ্ছে স্যামসাংয়ের নতুন গ্যালাক্সি নোট ডিভাইস। নিউ ইয়র্ক সিটিতে উন্মোচন ইভেন্টের জন্য আনুষ্ঠানিক নিমন্ত্রণ পাঠিয়েছে দক্ষিণ কোরীয় স্মার্টফোন জায়ান্ট প্রতিষ্ঠানটি। নিমন্ত্রণ পাঠানো হলেও ডিভাইসটি নোট ৮ হবে কিনা তা নিশ্চিত করেনি স্যামসাং-- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

অন্যদিকে আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, স্যামসাং তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৮ সেপ্টেম্বরে উন্মোচন করবে। সেপ্টেম্বরে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ইভেন্ট হয়, এতে অ্যাপলের নতুন আইফোন উন্মোচনের চল রয়েছে। প্রতিদ্বন্দ্বী অ্যাপলকে লক্ষ্য করেই স্মার্টফোন উন্মোচনের জন্য স্যামসাং সেপ্টেম্বরকে বেছে নিয়েছে বলে কারণ দেখানো হয়েছে।

এর আগে এক টুইটার পোস্টে ভুল করে নতুন ডিভাইসের ছবি ফাঁস করেছে স্যামসাং নিজেই।

টুইট বার্তায় এক্সিনস ৮৮৯৫ প্রসেসরের প্রচারণা চালিয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এতে প্রসেসরের সঙ্গে একটি স্মার্টফোনেরও ছবি প্রকাশ করেছে তারা। ডিভাইসটি দেখতে অনেকটাই এস৮-এর মতো। তবে কিছুটা চওড়া ও চার কোণা আকারের। ধারণা করা হচ্ছে ডিভাইসটি গ্যালাক্সি নোট ৮।

এছাড়া চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবো-তে নতুন নোট ৮-এর পর্দার একটি ছবি ফাঁস হয়েছে। পর্দাটি দেখতে অনেকটাই এস৮-এর পর্দার মতো। আগের মতোই প্রায় সম্পূর্ণ বেজেলহীন পর্দা রাখা হতে পারে এতে।

গ্যালাক্সি এস৮-এর চেয়ে নোট ৮ কিছুটা লম্বা ও চওড়া হবে বলে ধারণা করা হচ্ছে। আর এস৮ এর গোলাকার কোণাগুলোর চেয়ে এটির পর্দা কিছুটা চার কোণা আকারের হবে বলেও আভাস পাওয়া যাচ্ছে।

গ্যালাক্সি এস৮-এর পর্দাকে ‘ইনফিনিটি ডিসপ্লে’ দাবি করেছে স্যামসাং। নতুন গ্যালাক্সি নোট ৮-এও একই ধরনের প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। বলা হচ্ছে এটির পর্দার আকার হবে ৬.৪ ইঞ্চি, যেখানে গ্যালাক্সি এস৮ প্লাস-এর পর্দা ৬.২ ইঞ্চি।

এর পাশাপাশি স্মার্টফোনটিতে প্রথমবারের মতো ডুয়াল ক্যামেরা যোগ করতে পারে স্যামসাং। নতুন এ স্মার্টফোনটির মূল্য ৯০০ মার্কিন ডলার হবে বলেও গুজব রয়েছে।