কলকাতায় অ্যাপ-এ বাসের তাৎক্ষণিক তথ্য

ভারতের কলকাতায় ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশন (ডাব্লিউবিটিসি)-এর বাসগুলো এখন অ্যাপের মাধ্যমে বাসের প্রতিক্ষণের বাস্তব তথ্য দিতে পারবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 10:16 AM
Updated : 24 July 2017, 10:16 AM

সোমবার থেকে এ সেবা শুরু হয়েছে বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

মার্কিন ওয়েব জায়ান্ট গুগল ডাব্লিউবিটিসি-এর সঙ্গে যুক্ত হয়েছে এই সেবা চালু করেছে। এর মাধ্যমে গুগল ম্যাপস-এ কলকাতায় বাসগুলোর পৌঁছানোর সময় নিয়ে তাৎক্ষণিক তথ্য দেখানো হব। এর ফলে মানুষের জন্য তাদের যাত্রার পরিকল্পনা করা সহজ হবে, বলা হয়েছে প্রতিবেদনটিতে।

এক বিবৃতিতে ডাব্লিউবিটিসি-এর ব্যবস্থাপনা পরিচালক নারায়ণ স্বরূপ নিগাম বলেন, “গুগল ম্যাপস-এ আমাদের বাসগুলো আসা যাওয়ার চলতি সময়ের তথ্য শেয়ারের মাধ্যমে, আমরা আমাদের যাত্রীদের একটি উন্নত মাত্রার সেবা দিতে চেষ্টা করছি। এই পদক্ষেপ আমাদের বাসগুলোতে যাত্রীদের আসা বাড়াতে সহায়তা করবে ও আয় বাড়াবে বলে আশা করছি।”

বর্তমানে এই সেবা শুধু ডাব্লিউবিটিসি’এর কিছু প্রধান রুটে চালু করা হয়েছে। অল্প কিছু দিনের মধ্যে অন্যান্য রুটেও এই সেবা চালু করা হবে।

যোগাযোগমন্ত্রী সুবেন্দু অধিকারী বলেন, “কলকাতায়া স্মার্ট গণপরিবহন ব্যবস্থা আনতে ও ডাব্লিউবিটিসি’র পারফরম্যান্স বাড়াতে এটি আরেকটি প্রচেষ্টা।”

এই সেবা ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের আইওএস বা অ্যান্ড্রয়েড বা গুগল ম্যাপস অন করতে হবে। তারপর গন্তব্যস্থান দিয়ে ‘গেট ডিরেকশন’স অপশন ক্লিক করতে হবে।

যদি এটি আগে থেকে সেট করা না থাকে, তবে ‘ট্রানজিট’ আইকনে ট্যাপ করে সময়, বাস বা ট্রেনের সংখ্যা, রুট আর অন্যান্য তথ্য পাওয়া যাবে। বাস্তব তথ্য সবুজ রঙে প্রদর্শিত হবে।